স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

জমির নামজারি কাকে বলে?

আমার মত হইত অনেকে জমির নামজারি কাকে বলে? জানেনা। নামজারি কোথায় কি ভাবে করতে হয়? নিজ প্রয়োজনে জমির বিভিন্ন নিয়ম কানুন জেনে রাখা ভালো। এই সাইটে ভিজিট করতে এসে যদি, জমির নামজারি কাকে বলে? নামজারি কোথায় কি ভাবে করতে হয়? জানতে পারেন। তাই নেট থেকে সংগ্রহ করে প্রকাশ করলাম মাত্র।  যদি আপনাদের উপকারে আসে তাহলে এই পোস্ট দেওয়া সার্থক হবে মনে করি। 

‘নামজারি’ বলতে আমরা কী বুঝি তা খানিকটা জানা প্রয়োজন। 
এক কথায় ‘নামজারি’ বলতে-কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন বৈধ পন্থায় ভূমি/জমির মালিকানা অর্জন করলে সরকারি রেকর্ড সংশোধন করে তার নামে রেকর্ড আপটুডেট (হালনাগাদ) করাকেই নামজারি বলা হয়। কোন ব্যক্তির নামজারি সম্পন্ন হলে তাকে একটি খতিয়ান দেয়া হয় যেখানে তার অর্জিত জমির একখানি সংক্ষিপ্ত হিসাব বিবরণী উল্লেখ থাকে। উক্ত হিসাব বিবরণী অর্থাৎ খতিয়ানে মালিকের নাম, কোন্ মৌজা, মৌজার নম্বর (জে এল নম্বর), জরিপের দাগ নম্বর, দাগে জমির পরিমান, একাধিক মালিক হলে তাদের নির্ধারিত হিস্যা ও প্রতি বছরের ধার্যকৃত খাজনা (ভূমি উন্নয়ন কর) ইত্যাদি লিপিবদ্ধ থাকে। 

নামজারি কেন জরুরি?? নামজারি কোথায় করতে হয়?
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর দরখাস্ত করে মিউটেশন বা নামজারি করতে হয়। দরখাস্তের সঙ্গে ক্রয় দলিল/ দানপত্র বা প্রাসঙ্গিক দলিলের এর সত্যায়িত কপি, পিঠ দলিল (যদি থাকে), সিএস/আরএস/এমআরআর/পিআরআর পর্চা/এসএ পর্চা, বিএস/ হাল পর্চার সত্যায়িত কপি, এ যাবতকালে প্রদত্ত খাজনার রশিদ ও কোর্ট ফি জমা দিতে হয়। বিভিন্ন সময় বিভিন্নরকম মিউটেশন ফি প্রদান করতে হয়। 

আরও পড়ুন-

জমি জমার সকল রকমের খবরাখবর জানতে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন সরকারী ওয়েব সাইট  দেখুন।   

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...