স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

মেয়েরা কথায় কথায় রেগে যায় কেন

কারণে বা অকারণে মেয়েরা কখন ক্রুদ্ধ বা রেগে যায় তারা নিজেরাও জানে না। মেয়েরা মাপ করবেন, ছেলেরাও রাগ করে। বিশ্বাস করেন বা না করেন। মেয়েরা তুলনামূলক বেশী রাগ করে। এটা নারী বিদ্বেষী পোষ্ট নয়, মেয়েরা ক্ষমা ও সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Meyera kothay kothay rege zay keno
মেয়েদের রেগে যাওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। কারণ গুলি কি সঠিক ভাবে বলা মুশকিল । কিছু কিছু কারণে মেয়েরা রেগে যায়। যেমনঃ

মেয়েদের মিথ্যা অপবাদ দিলে
মেয়েদের ডাকে সাড়া না দিলে
মেয়েদের সাথে থাকা অবস্থায় অন্য কোন কিছু প্রতি সময় বেশী দিলে
মেয়েদের যথা যত কাজের মূল্যায়ন না করলে
মেয়েদের নিজ পারিবারের কাউকে নিয়ে সমালোচনা করলে
মেয়েদের কারো সাথে তুলনা করলে
মেয়েদের প্রিয়জনের কোন দোষ দেখতে পেলে
মেয়েদের নিত্য প্রয়োজনীয় চাহিদার অভাব হলে
মেয়েদের মহিলা বলে ডাকলে বা তিরস্কার করলে
মেয়েদের শারীরিক বা মানসিক মন খারাপ হলে


আরও অনেক কারণ থাকতে পারে।

এ চাড়াও শারীরিক জটীলতা বা অভ্যাসগত কারণে রাগ করতে পারে। যেমনঃ
মেজাজের পরিবর্তন (মুড সুইং)
ক্যাফেইন
ঋতুচক্র
থাইরয়েড গ্লান্ড
অতিরিক্ত খিদে
নেশা জাতীয় দ্রব্য ইত্যাদি

মুড সুইং
মুড সুইং মানে মেজাজের পরিবর্তন। শারীরিক কিংবা মানসিক সমস্যার কারণেও মুড সুইং হতে পারে। কোন কারণ ছাড়া ঘন ঘন মেজাজের পরিবর্তন সমস্যাটিকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় মুড সুইং বলে।
মুড সুইংয়ের লক্ষণ সমূহঃ মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, কোন কারণ ছাড়াই ঘন ঘন মন খারাপ হওয়া, মানসিক বিষাদ এবং নিঃসঙ্গতা অনুভব হওয়া, আত্মবিশ্বাসের অভাব দেখা দেওয়া, কেলান্ত অনুভব হওয়া, শ্বাসকষ্ট দেখা দেওয়া, অতিরিক্ত ক্ষুধার্ত অনুভব হওয়া, মানসিক অবসাদ কিংবা ডিপ্রেশনের প্রভাব পড়া। অতিরিক্ত স্পর্শকাতরতা এবং উদ্বিগ্ন ভাব দেখা দেওয়া।
ক্যাফেইন
ক্যাফেইন হল একটি ড্রাগ যা আপনার মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে (এর কার্যকলাপ বাড়ায়) । কফি, চা, কোমল পানীয় এবং শক্তি পানীয়ের মতো অনেক পানীয়তে ক্যাফেইন পাওয়া যায়। চকোলেটেও ক্যাফেইন থাকে। যার ফলে খামখেয়ালী হয়ে ওঠেন মহিলারা। এই কারণে মেয়েদের মেজাজ খিটখিটে হয়ে যায়। মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার কারণে মেয়েরা রাগ করে।

ঋতুচক্র
মেয়েদের ঋতুচক্র বা মাসিক শুরু হওয়ার এক সপ্তাহ আগেই প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যায় এবং হঠাৎ করেই তা নেমেও যায়। যার ফলে খামখেয়ালী হয়ে ওঠেন মহিলারা। এই কারণে মেয়েদের মেজাজ খিটখিটে হয়ে যায়। মেজাজে খিটখিটে হয়ে যাওয়ার কারণে মেয়েরা রাগ করে।

থাইরয়েড গ্লান্ড
বিশেষজ্ঞদের মতে, থাইরয়েড গ্ল্যান্ড থেকে যে হরমোন নিঃসরণ হয়, তার উপর নির্ভর করে নানান রাসায়নিক রূপান্তর। হাইপোথাইরয়েডিজম নামক একটি ব্যাধিতে আক্রান্ত হলে এই হরমোন কমে যায়। এই কারণে মেয়েদের মেজাজ খিটখিটে হয়ে যায়। মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার কারণে মেয়েরা রাগ করে।

অতিরিক্ত খিদে
মানুষের মস্তিষ্কে নির্দিষ্ট মাত্রায় গ্লুকোজ থাকা প্রয়োজন। দীর্ঘক্ষণ খালি পেটে থাকলে সেই মাত্রা কমে যায়। এই কারণে মেয়েদের মেজাজ খিটখিটে হয়ে যায়। মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার কারণে মেয়েরা রাগ করে।
মেজাজ ঠিক রাখুন
কারণ বা অকারণে রেগে গেলে একটু ভাবুন! রাগ নিয়ন্ত্রণ করুন। রাগ নিয়ে কিছু কথা আল কুরআন, আল হাদিস, বাণী উক্তি।   যদি রেগে যান প্রিয় মানুষটিকে সাহায্য করুন। দরকার হলে মানসিক ডাক্তারের পরামর্শ নিন।

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...