স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

প্রশংসা পত্র/ প্রত্যয়ন পত্র কি কাজে লাগে

শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা বানিজ্য, চাকরী বা সরকারি বেসরকারি কোন কাজের জন্য কোন ব্যক্তির চারিত্রিক সম্পর্কে কোন সম্মানী ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক থেকে লিখিত দলিল স্বরুপ প্রত্যয়নপত্র, প্রত্যয়নপত্র, প্রশংসাপত্র, প্রমাণপত্র, পরিচয়পত্র ইত্যাদি দেওয়া হয়। যা দ্বারা প্রমাণ,সাক্ষ্য প্রভৃতি বোঝানো হয়।


প্রত্যয়ন পত্র কি?
প্রত্যয়নপত্র এক প্রকার সনদ। সনদ এর প্রতিশব্দ হল সনন্দ, আদেশপত্র, হুকুমনামা, ফর্মান; দলিল, উপাধিপত্র, সনদপত্র, প্রমাণপত্র ইত্যাদি।

সুতারাং প্রত্যয়ন পত্র মানে সনদপত্র ইংরেজি Certificate এর বাংলা প্রতিশব্দ প্রমাণপত্র, পরিচয়পত্র ইত্যাদি।


প্রত্যয়ন পত্র বলতে কি বুঝ?
আমরা প্রত্যয়নপত্র বলতে বুঝি, কোন প্রতিষ্ঠান বা সংগঠনে থাকা অবস্থায় উক্ত প্রতিষ্ঠান বা সংগঠনের প্রধান কর্তৃক স্বাক্ষরিত, কোন ব্যক্তির নাম ঠিকানা, স্বভাব ও চরিত্র ভালো উল্লেখ করে লিখিত প্রসংশা করা।


প্রত্যয়ন পত্র কাকে বলে?
মনে করেন, নিজের বিশেষ প্রয়োজনে কোন ব্যক্তি বা তার প্রতিষ্ঠান থেকে কোন বিষয় লিখিত দলিল আকারে প্রমাণপত্র কে প্রত্যায়ন পত্র বা সনদ বলা হয়।
এক কথায়, যে কোন বিষয়ের লিখিত কোন দলিলকে প্রত্যায়ন বা প্রত্যায়নপত্র বলা হয়।


prottoyon potro ki kaje lage


প্রশংসা পত্র হচ্ছে সাবেক শিক্ষার্থীদের পরিচয় প্রদানকারী পত্র যেটা নতুন স্কুল কলেজে ভর্তির ক্ষেত্রে প্রয়োজন পড়ে।

তাছাড়াও এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে চাকরির এপ্লাই করার পাশাপাশি বিভিন্ন কোর্সে ভর্তি হবার কারণে ও প্রশংসা পত্র জমাদানের প্রয়োজন পড়ে।


প্রত্যয়ন পত্র লেখার নিয়মঃ
প্রত্যয়ন পত্র বিভিন্ন রকমের হতে পারে। যেমন: নাগরিক প্রত্যয়ন পত্র, কোন প্রতিষ্ঠান বা কোম্পানির প্রত্যয়ন পত্র, শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র, কলেজের প্রত্যয়ন পত্র, প্রমাণপত্র, পরিচয়পত্র, ইত্যাদি।

প্রত্যয়ন পত্র কিভাবে লিখতে হয়, প্রত্যয়ন পত্রের ধরন বাছাই করে প্রত্যয়ন পত্র লিখতে হয়।

যেমনঃ চাকরি অভিজ্ঞতা সম্পর্কে কোন প্রতিষ্ঠান্র থাকা কালিন উক্ত প্রতিষ্ঠান থেকে প্রধান কর্তৃক স্বাক্ষরিত প্রত্যয়ন পত্র সংগ্রহ করতে হয়।


প্রতিষ্ঠান বা কোম্পানির প্রত্যয়ন পত্র লেখার নিয়মঃ খালি-স্থান পূরণ করে কোম্পানির প্রত্যয়ন পত্র লেখা শুরু করেন। prottoyon potro format bangla


(১)


প্রত্যয়ন পত্র

তারিখঃ ৫ নভেম্বর ২০২৩ ইং

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, নামঃ ---------, পিতাঃ ----------, মাতাঃ ---------, গ্রামঃ-----------, পোস্ট অফিসঃ ----------, থানাঃ--------, জেলাঃ -----। একজন নিষ্ঠাবান এবং দায়িত্ববান সৎ কর্মী হিসেবে (প্রতিষ্ঠানের নাম) বেশ কৃতিত্বের সাথে ----- পদে দায়িত্ব পালন করিতেছেন। তাকে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বেতন ভাতা বাবদ -------- টাকা প্রদান করা হয়। ( আরও কোন বিষয় যুক্ত করতে চাইলে করতে পারেন)

আমি তার ভবিষ্যৎ জীবনের সফলতা কামনা করছি এবং এই আশাবাদ ব্যক্ত করছি সে যেনো নিজের পরিবারের এবং প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করতে পারে।


জেনারেল ম্যানেজার
(প্রতিষ্ঠানের নাম)




(২)


প্রত্যয়ন পত্র


তারিখঃ ৫ নভেম্বর ২০২৩ ইং

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, নামঃ ---------, পিতাঃ ----------, মাতাঃ ---------, গ্রামঃ-----------, পোস্ট অফিসঃ ----------, থানাঃ--------, জেলাঃ -----। একজন নিষ্ঠাবান এবং দায়িত্ববান সৎ কর্মী হিসেবে (প্রতিষ্ঠানের নাম) বেশ কৃতিত্বের সাথে --------- পদে দায়িত্ব পালন করে আসছে। তার চারিত্রিক বৈশিষ্ট্য এবং কর্মদক্ষতা ভালো। ( আরও কোন বিষয় যুক্ত করতে চাইলে করতে পারেন, না করলে চলবে)

আমি একান্ত আশাবাদী, তিনি ভবিষ্যৎ কোম্পানি বা প্রতিষ্ঠানে নিযুক্ত হবেন সে কোম্পানির বা প্রতিষ্ঠানের তার প্রতি আরোপকৃত সকল দায়িত্ব সততা ও নিষ্ঠার সাথে সম্পাদন করবেন।

জেনারেল ম্যানেজার
(প্রতিষ্ঠানের নাম)


কলেজে অধ্যয়নরত অবস্থায় কলেজের প্রত্যয়ন পত্র প্রয়োজন হতে পারে, কলেজের প্রত্যয়ন পত্র নমুনা




---------- সরকারি কলেজ
হিসাববিজ্ঞান বিভাগ
ব্যবসায়ী শিক্ষা অনুষদ
-------, বাংলাদেশ


প্রত্যয়ন পত্র
এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, নাম:-------- পিতা:--------- মাতা:----গ্রাম:----পোস্ট অফিস:----থানা:----জেলা:-----, বাংলাদেশ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে, --------সরকারি কলেজে ব্যবসায় শিক্ষা অনুষদের, হিসাববিজ্ঞান বিভাগের ২য় বর্ষের একজন নিয়মিত ছাত্র। তার শ্রেণী রোল:----, শিক্ষাবর্ষ:-----। সে সর্বদা এই কলেজের নিয়ম ও শৃঙ্খলা বজায় রেখেছে। আমার জ্ঞাতসারে, তার স্বভাব ও চরিত্র ভালো।

আমি তার সর্বাঙ্গীন মঙ্গল ও সাফল্য কামনা করছি।

শ্রেণী শিক্ষকের স্বাক্ষর: প্রধান শিক্ষকের স্বাক্ষর:





প্রশংসা পত্র কি?
প্রশংসা এক প্রকার সনদ। সাধারণত ভাবে আমরা জানি, প্রশংসা পত্র শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেওয়া হয়। প্রশংসা পত্র হচ্ছে, গত/ সাবেক শিক্ষার্থীদের পরিচয় প্রদানকারী পত্র। যেটা নতুন স্কুল কলেজে ভর্তির ক্ষেত্রে প্রয়োজন পড়ে।

প্রসংসাপত্র ইংরেজি Testimonial,Certificate এর বাংলা প্রতিশব্দ প্রমাণপত্র, পরিচয়পত্র ইত্যাদি।

প্রশংসা পত্র বলতেভ কি বুঝি?
আমরা প্রসংসাপত্র বলতে বুঝি, কোন প্রতিষ্ঠান বা সংগঠন থেকে গত/ সাবেক হওয়ার পর উক্ত প্রতিষ্ঠান বা সংগঠনের প্রধান কর্তৃক স্বাক্ষরিত, কোন ব্যক্তির নাম ঠিকানা, স্বভাব ও চরিত্র ভালো উল্লেখ করে লিখিত প্রসংশা করাকে বুঝায়। তাকে আমরা প্রশংসা পত্র বলি।


prosongsa potro ki kaje lage
প্রশংসা পত্র নতুন স্কুল কলেজে ভর্তির হওয়ার জন্য লাগে। এছাড়াও প্রায় প্রতিষ্ঠানে চাকরির দরখাস্ত ও বিভিন্ন সংগঠন কোর্সে ভর্তি হওয়ার জন্য লাগে।

প্রশংসা পত্রের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখার নিয়মঃ খালি-স্থান পূরণ করে কোম্পানির প্রত্যয়ন পত্র লেখা শুরু করেন। prosongsa potro bangla application

নিয়মঃ ১

তারিখ: ----------------

বরাবর,
প্রধান শিক্ষক,
--------- বিদ্যালয়
-----------, বাংলাদেশ।

বিষয়: প্রশংসাপত্রের জন্য আবেদন

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ে গত পাঁচ বছর কৃতিত্বের সঙ্গে অধ্যয়ন করেছি। আপনার বিদ্যালয় থেকে ---- সালে --- বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে A গ্রেডে উত্তীর্ণ হয়েছি। বিদ্যালয়ে অধ্যয়নকালে ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গেও সক্রিয়ভাবে জড়িত ছিলাম এবং কখনো কোনোরকম আইন-শৃঙ্খলাবিরোধী কাজে অংশগ্রহণ করিনি। কয়েক দিনের মধ্যে কলেজ গুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে। তাই আমার একটি প্রশংসাপত্র প্রয়োজন।

অতএব অনুগ্রহপূর্বক আমাকে আমার চারিত্রিক ও শিক্ষা বিষয়ক প্রশংসাপত্র প্রদান করতে বাধিত থাকবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র

---------------------




নিয়মঃ২

তালিখ:..

অধ্যক্ষ
------বিশ্ববিদ্যালয় কলেজ।
------, বাংলাদেশ।

বিষয়: প্রশংসা পত্র/ ছাড়পত্রের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদশ শ্রেনির প্রথম বর্য়ের একজন ছাত্র/ছাত্রী। আমার বাবা একজন চাকরিজীবী। তার চাকরীর বদলি জনিত কারনে কর্মস্থ পরিবর্তন হওয়াই আমাদের পরিবার নতুল কর্মস্থল চলে যেতে হচ্ছে। এমতাবস্থায়, কলেজ থেকে প্রশংসা পত্র/ ছাড়পত্র গ্রহন করার প্রয়োজনীয় হয়ে পড়েছে।

অতএব, এ পরিপ্রেক্ষিতে আমাকে কলেজ থেকে প্রশংসা পত্র/ ছাড়পত্র প্রদান করার জন্যে সবিনয় আবেদন জানাচ্ছি।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
-----------------

আপডেট চলতেছে......

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...