স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

যাকাত কি? যাকাত সম্পর্কে বিস্তারিত জানুন


মহান আল্লাহ্‌র বানিঃ যদি তারা তাওবা করে এবং সালাত কায়েম করে ও যাকাত প্রদান করে তবে তারা তোমাদের দীনী ভাই ( ৯ঃ১১)

যাকাত কি? zakat ki

যাকাত আরবি শব্দ। যাকাত এর বাংলা অর্থ "যা পরিশুদ্ধ করে" পবিত্র হওয়া, পরিশুদ্ধ হওয়া, বৃদ্ধি পাওয়া।ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের একটি। যাকাত ইসলামের অত্যন্ত গুরুত্বপূর্ণ  স্তম্ভপবিত্র কোরআনে যেখানে নামাজের কথা এসেছে, সেখানেই দেখা যায় জাকাতের কথা। ‘নিশ্চয়ই যারা ঈমান এনেছে, সৎকাজ করেছে, সালাত প্রতিষ্ঠা করেছে এবং যাকাত দিয়েছে, তাদের প্রতিদান রয়েছে তাদের রবের নিকট। আর তাদের কোনো ভয় নেই এবং তারা চিন্তিতও হবে না।’ (সুরা বাকারা: ২৭৭)


zakat kake bole 
জাকাত কাকে বলে?
আরও সহজ সরল ভাষায় বলতে গেলে, ইসলামী শরিয়ত মতে সম্পদের নির্ধারিত সীমা (নিসাব পরিমাণ সম্পদ) অতিক্রম করলে ঐ সম্পদের ২.৫ অংশ এতিম, গরীব, দুখী, দুঃস্থ মানুষের কাছে বিতরন করে দেওয়াকে যাকাত বলে।

উচ্চারণ ভঙ্গীতে আমরা কেউ কেউ যকাত, জাকাত, জকাত ইত্যাদি বলে। আমরা জানি,নামাজ ফরজ। ঠিক, নামাযের মত যাকাত ফরয।

zakat rules and regulations
যাকাত কাদের উপর ফরজ? ঋণমুক্ত থেকে সম্পদের উপর পূর্ণ মালিকানা হয়ে সারা বছর পরিবারের খরচ পরিচালনার করার পর, যার কাছে অতিরিক্ত নিসাব পরিমাণ সম্পদ থাকবে সেই ব্যক্তি ঐ সম্পদের সম্পূর্ণ মূল্যের যাকাত প্রদান করিবে।

যাকাত কে বা কারা দেবে? স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলিম নর-নারীর যাকাত প্রদান করিবে।

যাকাত প্রদানে অস্বীকৃতিজ্ঞাপন কারীর গুনাহ। মহান আল্লাহ্‌র বানিঃ যারা সোনা রুপা জমা করে রাখে এবং আল্লাহ্‌র পথে তা ব্যয় করে না... (জাহান্নামে শাস্তি প্রদানকালে তাদেরকে বলা হবে) এখন সম্পদ জমা করে রাখার প্রতিফল ভোগ কর (৯ঃ ৩৪-৩৫)

আবূ হুরাইরাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি নিজের উটের (উপর দরিদ্র, বঞ্চিত, মুসাফিরের) হক আদায় না করবে, (ক্বিয়ামাত (কিয়ামত) দিবসে) সেই উট দুনিয়া অপেক্ষা অধিক শক্তিশালী হয়ে এসে খুর দিয়ে আপন মালিককে পিষ্ট করবে এবং যে ব্যক্তি নিজের বকরীর হক আদায় না করবে, সে বকরী দুনিয়া অপেক্ষা অধিক শক্তিশালী হয়ে এসে মালিককে খুর দিয়ে পদদলিত করবে ও শিং দিয়ে আঘাত করবে। উট ও বকরীর হক হলো পানির নিকট অর্থাৎ (ঘাটে) জনসমাগম স্থলে- ওদের দোহন করা (ও দরিদ্র বঞ্চিতদের মধ্যে দুধ বণ্টন করা)। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেনঃ তোমাদের কেউ যেন কিয়ামত দিবসে (হাক্ব অনাদায়জনিত কারণে শাস্তি স্বরূপ) কাঁধের উপর চিৎকাররত বকরী বহন করে (আমার নিকট) না আসে এবং বলে, হে মুহাম্মদ! (আমাকে রক্ষা করুন)। তখন আমি বলবঃ তোমাকে রক্ষা করার ব্যাপারে আমার কোনো ক্ষমতা নেই। আমি তো (হক অনাদায়ের পরিণতির কথা) পৌঁছে দিয়েছি। আর কেউ যেন চিৎকাররত উট কাঁধের উপর বহন করে এসে না বলে, হে মুহাম্মাদ! (আমাকে রক্ষা করুন)। তখন আমি বলবঃ তোমাকে রক্ষা করার ব্যাপারে আমার কোন ক্ষমতা নেই। আমি তো (শেষ পরিণতির কথা) পৌঁছে দিয়েছি। (সহীহ: ৮৮৪ পরিচ্ছেদ- ১৩২০ বুখারী, ২৩৭৮, ৩০৭৩, ৬৯৫৮, মুসলিম ১২/৬, হাঃ ৯৮৭, আহমাদ ৭৫৬৬)

কি পরিমাণ সম্পদ অর্জিত হলে যাকাত প্রদান করিতে হবে? স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলিম নর-নারীর কাছে নিসাব পরিমাণ সম্পদ থাকলে সে যাকাত প্রদান করিবে।

নিসাব পরিমাণ সম্পদ কতটুকু? নিসাবের পরিমাণ কমপক্ষে সাড়ে সাত তোলা সোনা অথবা সাড়ে বায়ান্ন তোলা রূপার সমতুল্য সম্পদ বা অর্থ।

zakat kader dewa jabe
যাকাত কাকে দেওয়া যাবে? যাকাত কাকে দেওয়া উত্তম তাহা স্পষ্ট কোরআনে দেওয়া আছে।
মহান আল্লাহ্‌র বানিঃ নিশ্চয়ই ছাদাক্বা (যাকাত) হচ্ছে ফকীর ও মিসকীনদের জন্য এবং এতে নিয়োজিত কর্মচারীদের জন্য, আর যাদের অন্তর আকৃষ্ট করতে হয় তাদের জন্য; (তা বণ্টন করা যায়) দাস আযাদ করার ক্ষেত্রে, ঋণগ্রস্তদের মধ্যে, আল্লাহ্‌র রাস্তায় এবং মুসাফিরদের মধ্যে। এটি আল্লাহ্‌র পক্ষ হ’তে নির্ধারিত, আর আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাময়’ (তওবা ৯/৬০)।

যাকাত প্রদানের খাত কয়টি? পবিত্র কুরআন মাজীদে যাকাত প্রদানের ৮টি খাতের কথা উল্লেখ করেছেন।
যাকাত মুক্ত সম্পদ সমূহ ঃ বাসস্থানের জন্য নির্মিত ঘরসমূহ, ঘরে ব্যবহার্য দ্রব্যাদি, আরোহণের জন্য পশু, চাষাবাদ ও অন্যান্য আবশ্যকীয় কাজে ব্যবহৃত পশু ও দাস-দাসী, কাঁচা তরিতরকারিসমূহ এবং মৌসুমী ফলসমূহ যা বেশিদিন সংরক্ষণ করা যায় না, অল্পদিনে নষ্ট হয়ে যায়, এমন ফসলে যাকাত নেই।

কি পরিমাণ সম্পদের যাকাত নেই? ইসাহাক ইবন ইয়াযীদ (র)... আবূ সা‘ঈদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: পাঁচ উকিয়ার পরিমাণের কম সম্পদের উপর যাকাত নেই। এবং পাঁচটি উটের কমের উপর যাকাত নেই। পাঁচ ওসাক এর কম উৎপন্ন দ্রব্যের উপর যাকাত নেই।” সহীহ: ৮৮৪ পরিচ্ছেদ- ১৩২৩ বুখারী (বুখারী ও মুসলিম)


১ উকিয়া সমান ৪০ দিরহাম পরিমাণ, ৫ উকিয়া x ৪০ দিরহাম = ২০০ দিরহাম সমান পরিমাণ।
১ উকিয়া সমান ২০০ দিরহাম, ১ দিরহাম সমান 29.96 Bangladeshi Taka ২০২৩  
১ ওসাক সমান ৬০ সা পরিমাণ। ৫ ওসাক X ৬০ সা = ৩০০ সা।
১ সা সমান ৩ সের ১১ চটাকের সমান প্রায়
১ সের সমান ১৬ ছটাক
১ ছটাক ৫৮.৩১৮ গ্রাম প্রায়
১০০০ গ্রাম সমান ১ কেজি

যাকাত কিসের উপর ফরজ বা কিসের উপর যাকাত দিতে হয়? নগদ অর্থ, স্বর্ণ, রূপা, গবাদি পশু, খনিজ সম্পদ ও উৎপাদিত পণের যাকাত দিতে হয়।

zakat er niyom 
যাকাত দেওয়ার নিয়ম
টাকার যাকাত হিসাব করার নিয়মঃ নগদ অর্থ, ব্যাংক জমা, স্বর্ণ, রৌপ্য কিংবা সোনা-রূপার অলংকার এবং ব্যবসায়িক পণ্য কমপক্ষে সাড়ে সাত তোলা সোনা অথবা সাড়ে বায়ান্ন তোলা রূপার সমতুল্য সম্পদ বা অর্থ হলে ঐ অর্থ বা সম্পদ এর সম্পূর্ণ মূল্যের ২.৫% হারে যাকাত প্রদান করতে হবে।

কৃষিজাত দ্রব্যে যাকাত হিসাব করার নিয়মঃ পাঁচ ওসাক এর বেশী উৎপন্ন দ্রব্যের উপর ১০% হারে উৎপাদিত দ্রব্যের যাকাত প্রদান করতে হবে।

খনিজ দ্রব্যে যাকাত হিসাব করার নিয়মঃ যে কোন পরিমাণের দ্রব্যের উপর ২০% হারে যাকাত প্রদান করতে হবে।

ভেড়া ও ছাগল যাকাত হিসাব করার নিয়মঃ ভেড়া ও ছাগল ৪০-১২০টি হলে ১টি ভেড়া বা ছাগল যাকাত দিতে হবে। ১২১-২০০টি হলে ২ টি ভেড়া বা ছাগল যাকাত দিতে হবে। ২০১-৪০০টি হলে ৩ টি ভেড়া বা ছাগল যাকাত দিতে হবে। ৪০০-৪৯৯টি হলে ৪ টি ভেড়া বা ছাগল যাকাত দিতে হবে। ৫০০ বা ততোধিক হলে ৫টি ভেড়া বা প্রতি শ'তে ১টি ভেড়া বা ছাগল যাকাত দিতে হবে।

গরু ও মহিষ এর যাকাত হিসাব করার নিয়মঃ গরু ও মহিষ ৩০-৩৯টি হলে ১টি এক বছরের বাছুর যাকাত দিতে হবে। ৪০-৪৯টি হলে ১টি দুই বছরের বাছুর যাকাত দিতে হবে। ৫০-৫৯টি হলে ২টি দুই বছরের বাছুর যাকাত দিতে হবে। ৬০-৬৯টি হলে ১টি তিন বছরের এবং ১টি দুই বছরের বাছুর যাকাত দিতে হবে। ৭০-৭৯টি হলে ২টি তিন বছরের বাছুর যাকাত দিতে হবে। ৮০-৮৯টি হলে ৩টি দুই বছরের বাছুর যাকাত দিতে হবে। ৯০-৯৯টি হলে ১টি তিন বছরের এবং ২টি দুই বছরের বাছুর যাকাত দিতে হবে। ১০০-১১৯টি হলে দুই বছরের বাছুর -এভাবে ঊর্ধ্বে হিসাব হবে যাকাত দিতে হবে।

উঠ এর যাকাত হিসাব করার নিয়মঃ
৫-৯টি হলে ১টি তিন বছরের খাশি অথবা ১টি এক বছরের বকরি যাকাত দিতে হবে। ১০-১৪টি হলে ২টি এক বছরের বকরি যাকাত দিতে হবে। ১৫-১৯টি হলে ৩টি এক বছরের বকরি যাকাত দিতে হবে। ২০-২৪টি হলে ৪টি এক বছরের বকরি যাকাত দিতে হবে। ২৫-৩৫টি হলে ৪টি এক বছরের মাদী উট যাকাত দিতে হবে। ৩৬-৪৫টি হলে ২টি তিন বছরের মাদী উট যাকাত দিতে হবে। ৪৬-৬০টি হলে ২টি চার বছরের মাদী উট যাকাত দিতে হবে। ৬১-৭৫টি হলে ১টি পাঁচ বছরের মাদী উট যাকাত দিতে হবে। ৭৯-৯০টি হলে ২টি তিন বছরের মাদী উট যাকাত দিতে হবে। ৯১-১২০টি হলে ২টি চার বছরের মাদী উট যাকাত দিতে হবে। ১২১-১২৯টি হলে ২টি চার বছরের মাদী উট এবং ১টি ছাগল যাকাত দিতে হবে। ১৩০-১৩৪টি হলে ২টি চার বছরের মাদী উট এবং ২টি ছাগল যাকাত দিতে হবে। ১৩৫-১৩৯টি হলে ২টি চার বছরের মাদী উট এবং ৩টি ছাগল যাকাত দিতে হবে। ১৪০-১৪৪টি হলে ২টি চার বছরের মাদী উট এবং ৪টি ছাগল যাকাত দিতে হবে। ১৪৫-১৪৯টি হলে ২টি চার বছরের মাদী উট এবং ১টি দুই বছরের উট যাকাত দিতে হবে। ১৫০ এবং তদুর্ধ্ব হলে ৩টি ৪ বছরের মাদী উট এবং প্রতি ৫টিতে ১টি ছাগল যাকাত দিতে হবে।

ঘোড়া এর যাকাত হিসাব করার নিয়মঃ (এক্ষেত্রে তিনটি মত পাওয়া যায়) যাকাত নেই কিংবা সম্পূর্ণ মূল্যের ২.৫% কিংবা প্রতিটি ঘোড়ার জন্য ১ দিনার পরিমাণ অর্থ যাকাত প্রদান করতে হবে।

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...