স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

কন্টেন্ট কি? জানার চেষ্টা করি

 আলোচনার মূল বিষয় কন্টেন্ট নিয়ে। কন্টেন্ট কি তা সঠিকভাবে জানি না। তার আগে কিছু কথা বলি। আমরা বাঙ্গালি, জানি আর না জানি যা করতে মন চায় করে পেলি। করতে গেলে বুঝা যায় কত ধানে কত চাল। তারপরেও আগেকার মানুষ থেকে অনেক এগিয়ে  এখন ডিজিটাল যুগ অনলাইন ব্যবহারের সুবাদে গুগলে চার্চ দিলে প্রায় জানা যায়। তাই নাজেনেও গুগলে মামার সাহায্য নিয়ে জানার চেষ্টা এবং শেয়ার করে আপনাদেকেও জানানোর চেষ্টা।

কন্টেন্ট কি? What is content? কন্টেন্ট মানেই হচ্ছে একগুচ্ছ লেখা চোখের সামনে ভেসে ওঠে পড়ার জন্য। আর বিস্তারিত কন্টেন্ট কাকে বলে? যেকোনো তথ্যবহুল বিষয় বা পণ্যকে বিস্তারিতভাবে উপস্থাপন করাই হচ্ছে কনটেন্ট। যেমন আমরা কোন নির্দিষ্ট বিষয়ের উপর গুগল সার্চ করলেই যে লেখা চোখের সামনে ভেসে ওঠে বা দেখতে পাই তাহা কন্টেন্ট। অনলাইনের দুনিয়াতে কন্টেন্টকে রাজা বলা হয়। 
কন্টেন্ট রাইটিং? কন্টেন্ট লেখার নিয়ম বা কিভাবে কন্টেন্ট তৈরি করব?   কন্টেন্ট আপনি নিজে বা অন্য কাউকে দিয়ে লেখাতে পারেন। আমি যা বুঝি, নিজের কন্টেন্ট নিজেই লেখা ভালো। যেমন ধরেনঃ প্রেম করেন  আপনি আর পত্র লেখব আমি এই যদি হয় প্রেম তা হল আপনার ইচ্ছা কিন্তু এইটা কি প্রেমের সঠিক ধারা। ঠিক তেমনি, নিজের কন্টেন্ট নিজেই লেখা ভালো। কন্টেন্ট লিখে আয়? আপনি কন্টেন্ট লেখতে চাইতেছেন না। আমাকে দিয়ে লেখাবেন!! টাকা চাড়া কি শ্রম দেব।
কন্টেন্ট রাইটিং কে ৮ ভাগে ভাগ করা হয়ে থাকে। যাকে বলা হয় কন্টেন্ট রাইটিং মার্কেটিং। যেমনঃ ১. ব্লগিং ( blogging), ২.লংফর্ম বা দীর্ঘ রূপ কন্টেন্ট (longform, ৩.কেস স্টাডি কন্টেন্ট (case study), ৪) হোয়াইট পেপারস  ( white papers), ৫) ই-বুক (e-book), ৬.ইনফো গ্রাফিক্স (infograpichs), ৭.-টেমপ্লেট এবং চেক লিস্ট (template & checklist), ৮.ভিডিও (video) ইত্যাদি। এর বিস্তারিত অন্য সময় আলোচনা করে জেনে নেব। ইনশাল্লাহ, আল্লাহ হাপেয।  

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...