স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

দুধের অভাব পূরণ করে যে খাবার খেলে

অনেক বাচ্চার কাছে দুধ একটি ভয়াবহ খাবার। বেশির ভাগ বাচ্চারাই দুধ খেতে চায় না। আর বাচ্চারা দুধ খেতে না চাইলে অনেক বিপদে পড়েন অভিভাবকগণ। ধরে বেঁধে দুধ খাওয়ানোর চেষ্টা করেন সবাই। কিন্তু এভাবে জোর করে কয়দিনই বা দুধ খাওয়ানো যায়। আবার দুধ না খেলেও তো দেহের ক্যালসিয়ামের অভাব পূরণ হয় না। অনেকের দুধে অ্যালার্জি রয়েছে। তারাও দুধ খেতে পারেন না। কিন্তু তাই বলে তো দেহে ক্যালসিয়ামের অভাব হতে দেয়া যায় না। চলুন তবে আজ চিনে নেই দুধের বিকল্প কিছু খাবারকে। যা দেহে দুধের অভাব পূরণ করে দেবে।

তিল আমরা সকলেই চিনি। কিন্তু এই তিলের গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। প্রচুর পুষ্টিগুণে ভরপুর এই তিল দুধের বিকল্প হিসেবে কাজ করে। মাত্র ১ টেবিল চামচ তিল আপনাকে দেবে ৫০ মিলিগ্রামের মতো ক্যালসিয়াম। এছাড়াও এতে রয়েছে মিলারেলস, ভিটামিন, ফেনোলিক অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোটিন। মাত্র ১০০ গ্রাম তিলে রয়েছে ৯৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম।

অনেকেই মনে করেন বাদাম খাওয়া মানে দেহে ক্যালোরির প্রবেশ। কিন্তু ক্যালোরির পাশাপাশি এটি দেহের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের অভাবও পূরণ করে। কাঠবাদাম দুধের বিকল্প হিসেবেও আপনি খেতে পারেন। মাত্র ১০০ গ্রাম কাঠবাদামে ক্যালসিয়াম রয়েছে ২৬৪ মিলিগ্রাম।

সার্ডিন মাছ ভিটামিন ডি এর বেশ ভালো একটি উৎস। কিন্তু আমরা অনেকেই সার্ডিন মাছ চিনি না। সার্ডিন মাছ আমাদের দেহের বাজারে খুব সহজলভ্য না হলেও বর্তমানে এটি পাওয়া যায়। বিশেষ করে টিনজাত ভাবে। সার্ডিন মাছ দুধের বিকল্পে কাজ করে। এর ভিটামিন ডি হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। ১০০ গ্রাম সার্ডিন মাছে ভিটামিন ডি রয়েছে ৩৮২ গ্রাম।

দ্য জার্নাল অফ দ্য আমেরিকান ডায়েটেটিক অ্যাসোসিয়েশন ২০০৫ সালের মে মাসে একটি গবেষণা পত্রে বলেন, যে দুই ধরণের ক্যালসিয়াম, ক্যালসিয়াম সাইট্রেট এবং ক্যালসিয়াম ল্যাক্টেট দেহে শোষণ হয় তা কমলালেবুর রসের মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে’। মাত্র আধা কাপ কমলালেবুর রসে ক্যালসিয়াম রয়েছে প্রায় ১৭৫ মিলিগ্রাম।

-ক্যালসিয়াম আমাদের দেহের গঠনে সব চাইতে বেশি ভূমিকা পালন করে

-খাবারের মধ্যে থেকে ক্যালসিয়াম পেতে চাইলে খাবার বেশীক্ষণ রাঁধবেন না। যতো বেশি খাবার চুলোয় থাকবে ততো ক্যালসিয়াম নষ্ট হবে
-কিছু কিছু ফাইবার সমৃদ্ধ খাবার যেমন আটা, গম, স্পিনাচ ক্যালসিয়ামের সাথে রাসায়নিক ক্রিয়ার মাধ্যমে দেহে ক্যালসিয়াম শোষণে বাঁধা দেয়।
 নেট থেকে সংগৃহীত

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...