স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

পায়খানার সাথে রক্ত যাওয়ার কারন কি ও সমস্যা সমাধানের উপায়

আলোচনার বিষয় হল পায়খানার সাথে রক্ত যাওয়ার কারন কি ও সমস্যা সমাধানের উপায় নিয়ে। অনেকেই এই সমস্যাই ভুগে কিন্তু আমাদের কেন যেন প্রকাশ করতে লজ্জা বা দ্বিধা কাজ করে। বিশেষ করে মেয়েদের। আরে রোগ তো রোগই তাই না। আপন জনের সঙ্গে শেয়ার করে সঠিক বেবস্থা নেওয়া অতিজরুরী।
 
পায়খানার সাথে রক্ত যাওয়ার কারন কি?

পায়খানার সাথে রক্ত যাওয়ার বিভিন্ন কারণ রয়েছে এর মধ্যে কোষ্ঠকাঠিন্য, ক্রনিক বা দীর্ঘ মেয়াদি কাশি, ডায়রিয়া, গর্ভধারণ, লিভার সিরোসিস, প্রস্রাবে বাধা, মলদ্বারের ক্যান্সার, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করা সহ অনেক কারণ ইত্যাদি। বিশেষ করে পায়খানার সাথে রক্ত গেলে তাকে আমরা পাইলস রোগ বলে থাকি। পাইলস রোগটি সর্ব সাধারণের নিকট অর্শ বা অরিশ হিসেবে পরিচিত।

পাইলস (অর্শ বা অরিশ) : পাইলস অতিপরিচিত একটি রোগ। মলত্যাগের সময় অতিরিক্ত চাপ প্রয়োগ করা, জন্মগতভাবে দুর্বল ধমনি, দীর্ঘদিনের কাশি, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া, ভারী বস্তু বহন করতে হয় এমন কাজ, অতিরিক্ত ওজন, গর্ভাবস্থা ইত্যাদি কারনে পাইলস (অর্শ বা অরিশ) হয়। 


কোষ্ঠকাঠিন্য কিঃ 

কোষ্ঠকাঠিন্য হচ্ছে অনিয়মিত ও কষ্টকর মলত্যাগ। মল শক্ত হওয়া, পরিষ্কারভাবে মলত্যাগ না হওয়া।ডাক্তারদের মতে কেউ যদি পর্যাপ্ত পরিমাণ আঁশযুক্ত খাবার গ্রহণ করার পরও প্রতি সপ্তাহে তিনবারের কম পায়খানায় যায় তখনই এই অবস্থাকে কোষ্ঠকাঠিন্য বলা হয়। 

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...