স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

চাপাবাজ - গাল মারইন্না গল্প

গাল মারইন্নার গল্প মানেই চাপাবাজ। গ্রামে গঞ্জে হাট বাজারে চাপাবাজ - গাল মারইন্না শিক্ষিত অশিক্ষিত লোকের অভাব নেই। চাপাবাজ - গাল মারইন্নার গল্প শুনতে অনেক ভালো লাগে। আজগুবি যত গল্প গুজব আছে ভাইরাল করা জন্য এক জন  চাপাবাজ - গাল মারইন্না যথেস্ট। আগের যুগের গল্প বিশ্বাস হোক বা নাই হোক চাপাবাজ - গাল মারইন্না লোক একবার শুরু করতে পারলে হল। দাদার দাদার কাহিনী, অমুকের কাছ থেকে শুনেছি সে তার দাদার কাছ থেকে শুনেছে ইত্যাদি। এমন ভাবে উপস্থাপন করে আশে পাশে যারা শুনে হা করে শুনতে থাকে। অবাক হয়ে শুনতে শুনতে অনেকের গুরুত্বপূর্ণ কাজ নষ্ট। চাপাবাজ - গাল মারইন্না গল্প শুনে বোকার (নির্বোধ) মত সময় নষ্ট।চাপাবাজ - গাল মারইন্না বেঁচে আছে বোকাদের মাঝে। বোকারা আছে বলেই চাপাবাজ - গাল মারইন্না লোকের কদর এখনো আছে। চাপাবাজ - গাল মারইন্না গল্প শুনে কত লোক মুস্কি হাঁসে আর কত লোক মুখে বেঞ্চি মারে তাতে কি বা আসে চাপাবাজ - গাল মারইন্নার। সবাই সব পারেনা। সবাইকে দিয়ে সব হয় না। যে যা বলুক তাতে কি। চাপাবাজ - গাল মারইন্না বন্ধু আছে বলেই কিছুটা সময় আনন্দে হাসি তামশা আড্ডা দিয়ে সময়  কাটানো যায়। জীবনে চলার পথে চাপাবাজ - গাল মারইন্না বন্ধু আছে যার তার মত বন্ধু সুখি আর কেউ হতে পারেনা। আমার ভালো লাগে চাপাবাজ - গাল মারইন্না বন্ধুর গল্প শুনতে। হতাশ ও কষ্টের মাঝে চাপাবাজ - গাল মারইন্না বন্ধু একমাত্র সম্বল। চাপাবাজ - গাল মারইন্না বন্ধুর সাথে আড্ডা দিয়ে মনের জ্বালা নিবারণ করা যায়।

চাপা মারি

 সবাই পারেনা চাপাবাজি করতে। চাপাবাজি করতে মনবল ও সাহজ লাগে। চাপাবাজ কি? চাপাবাজি এক ধরনের কৌশল বা আর্ট, দক্ষতা; নিপুণতা; কারিগরি, সাধন-চাতুর্য; ফন্দি, চাতুর্য ইত্যাদি। চাপাবাজির দক্ষতা কাজে লাগিয়ে বড় মাপের উপস্থাপক হিসেবে কর্ম করে যাচ্ছে অনেকে। তাই বলে আপনিও চাপামারতে যাবেন? যদি পারেন চালিয়ে যান। না পারলে এড়িয়ে চলুন। সত্যি বলতে সব খানে আবার চাপা চলে না। চাপার একটা ধরন আছে। যেখানে সেখানে চাপামেরে ইজ্জৎ সম্মান ধরে রাখা মুশকিল। 

একটি চা-এর দোকানে বসে কিছু অলস লোক আড্ডা মারে। এক জন অন্য জনকে  চাপাবাজ মারে (অর্থাৎ মিথ্যা বলে)। দোকানে বসে থাকা অন্য লোক জন শুনে। এই দিকে দোকানদারের কোন সমস্যা নাই বরং লাভ, দুই খানা চা বিক্রি করতে পারে। এতো প্যাঁচাল করে সময় নষ্ট। আপনাদের বিরক্ত দিয়ে লাভ কি, আসল কথাই আসি। 

গাল মারইন্নার গল্প মানেই চাপাবাজ।

প্রথম জন বলেঃ আমার দাদার একটা কুত্তা (কুকুর) ছিল। মানুষের মত কথা বলতো আর গরুর মত ঘাস খেতো ! 

দ্বিতীয় জনে বলেঃ আরে রাখ!!!  তোর দাদার কুত্তার ছেয়ে আমার নানার বিলাই (বিড়াল) ছিল বড় ডিয়ারিং। জানিস-  পাড়ার যত কুত্তা ছিল, সব কুত্তার গায়ে একবার হলেও ওঠেছে!!!!! ওদের গুল মারা দেখে তৃতীয় জন মনে মনে বলে তোরা যদি চাপাবাজ হও আমি হলাম চাপাবাজের রাজা। টেবিলে থাপড় মেরে- 

তৃতীয় জনে বলেঃ ঐ দাড়া, তোদের কথা শেষ হলে আমার কথা শুন। আজ আমি বাজারে গিয়ে শুনলাম। একটি বড় বিমানকে বাসে ধাক্কা মেরে নিছে পেলে দিয়েছে। অভাক হওয়ার কিছু নাই। মানুষ জন মরে নাই কিন্তু পাশে একটি কুত্তা ও বিড়াল মরা পাওয়া  গেছে??? 

এই পাঁকে আপনাদের সাথে একটি  গাল মারইন্না গল্প মানেই চাপাবাজের গল্প বলে দিলাম। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ। 

নেট থেকে সংগৃহীত কিছু চাপা মারি স্ট্যাটাস নিচে দেওয়া হল। ভালো লাগ্লে সংগ্রহ করে রাখুন...


mitha kotha status 
* কল্পনায় পোস্ট দাতাকে কান ধরায়ে ওঠ বস করা'ইতেছি... এই পোস্ট যে পড়েছে তাকে নাকে ঘুষি দিতাছি...
* আমাদের বাঁশমুড়ায় একটা বাঁশ এত লম্বা ছিল! এক বাঁশদিয়ে পুরা গরু ঘর করার পরেও ১,১/২ হাত বাঁশ রয়ে গেছে সেটা তোমাদের জন্য,,,,,,।
* আমি চাঁদে ৩ তলা বাড়ি বানিয়ে সেই বাড়ির ছাদে বসে পৃথিবী দেখি...
* আমার দাদার একটা বাঁশের লাঠি ছিল, তা দিয়ে আকাশের তারা গুন্তও...
* নিউটন এর মাথায় যে আপেল টা পড়েছিলো সেই আপেল গাছটা আমি লাগাইছিলাম---
* দূরবীন দিয়ে পাপিদের গালে থাপ্পর দেওয়ার পরিকল্পনা করতেছি---
* আমি সব জেলার মেয়েদের থেকে সব চেয়ে বেশী ভদ্র --
* আমার নানার দুই তলা পুকুর আছে.!
* আমি জীবনেও কোনো ছেলের দিকে তাকাই নি...
* আমি এখন মুরগীর দুধ দিয়ে চা খাইতেছি---  

সাবধানঃ 
চাপামারা মানে মিথ্যা কথা বলা। জেনে শুনে কাউকে হাঁসানোর জন্য বা নিজেকে পণ্ডিত মনে করে অযতা চাপামেরে মিথ্যা বলা ঠিক নয়। হে আল্লাহ্‌, মিথ্যা বলার পাপ থেকে আল্লাহ্‌ আমাদের হেদায়ত দান করুন।
mitha kotha 

মিথ্যা বলা মহাপাপ, মিথ্যা বলা মহাপাপ 
রাসূল (সা.) বলেন, ‘কারও কাছে কোনো কথা শোনামাত্রই তা বলে বেড়ানো মিথ্যাবাদী হওয়ার জন্য যথেষ্ট।’ (মুসলিম : ৯৯৬)।

রাসূল (সা.) বলেন, ‘মানুষ যখন মিথ্যা কথা বলে, তখন মিথ্যার দুর্গন্ধে ফেরেশতারা মিথ্যাবাদী থেকে এক মাইল দূরে চলে যায়।’ (তিরমিজি : ১৯৭২)

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসূল (সা.) বলেন, ‘সত্যবাদিতা হচ্ছে শুভ কাজ। আর শুভ কাজ জান্নাতের দিকে নিয়ে যায়। আর বান্দা যখন সত্য বলতে থাকে, এক সময় আল্লাহর কাছে সে সত্যবাদী হিসেবে পরিচিত হয়। আর মিথ্যা হচ্ছে পাপাচার, পাপাচার জাহান্নামের দিকে নিয়ে যায়, বান্দা যখন মিথ্যা বলতে থাকে, আল্লাহর কাছে এক সময় সে মিথ্যুক হিসেবে গণ্য হয়’। (বুখারি : ৫৭৪৩, মুসলিম : ২৬০৭)।

মিথ্যাবাদী হওয়া মুনাফিকের বৈশিষ্ট্য। পবিত্র কোরআনে আল্লাহ মিথ্যাবাদীর শাস্তির কথা উল্লেখ করে বলেছেন, ‘তাদের হৃদয়ে আছে একটি রোগ, আল্লাহ সে রোগ আরও বেশি বাড়িয়ে দিয়েছেন, আর যে মিথ্যা তারা বলে তার বিনিময়ে তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি’। ওদের যখন বলা হয়, তোমরা পৃথিবীতে অনাচার কর না, তারা বলে, আমরা তো শান্তি স্থাপনকারী। জেনে রাখ, ওরাই অনাচার বিস্তারকারী, কিন্তু ওদের চেতনা নেই’। (সূরা বাকারা, আয়াত : ১০-১২)

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...