স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

জেনে নিন এক পিলারেই তিন দেশের আশ্চর্যজনক সীমানা

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ইউরোপের তিন দেশ নেদারল্যান্ডস, জার্মানি ও বেলজিয়াম। তবে সবচেয়ে অবাক করার বিষয় হল এই তিনটি দেশের সীমানা প্রাচীর নির্ধারণ হয় মাত্র একটি পিলারেই। আর এ জন্য জার্মানির নর্দান ওয়েস্ট ফাল রাজ্যের আখেন সিটি প্রতিবেশী তিন দেশের সীমানা প্রাচীরের জন্য বিখ্যাত। এখানকার সীমান্ত পিলারটি নেদারল্যান্ডস, জার্মানি ও বেলজিয়ামকে পৃথক করে দিয়েছে। আর এই কারণেই পিলারটির নাম দেওয়া হয়েছে ‘থ্রি ল্যান্ড পয়েন্ট’। জার্মান ভাষায় যাকে বলা হয় ‘ড্রাইল্যান্ডার অ্যাক’।  ড্রাইল্যান্ডার অ্যাক পিলারের তিন দিকে রয়েছে ওই তিন দেশের তিন শহর। জার্মানির আখেন, নেদারল্যান্ডসের ফালস্ (ডাচ ভাষায় ভালস) ও বেলজিয়ামের কেলমিস (লা কালামিনে) অবশ্য ফরাসীরা একে বলেন লা স্যাপেল। 
প্রতি বছর এই সীমান্ত পিলার দেখতে লাখ লাখ পর্যটক ছুটে আসেন আখেনে। তবে তা অবশ্যই গ্রীষ্মকালে। এখন শীতকাল হওয়ায় পুরো ইউরোপ জুড়ে চলছে পর্যটক সংকট। তবে তীব্র শীত ও বৃষ্টির মধ্যেও আখেনে আসেন কেউ কেউ। মূল সীমানা পিলারকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে একটি বৃত্তকার চক্র। এই চক্রের তিন পাশে তিন দেশের সীমানা চিহ্নিত করা হয়েছে স্টিলের পাত দিয়ে। পিলারের তিনপাশে আছে তিন দেশের অদ্যাক্ষর ডি, নেদারল্যান্ডের এনএল ও বেলজিয়ামের বি।
এখানে দেখা যায় জার্মানির ভাগে আছে ৫০ ভাগ, বেলজিয়ামের ৩০ ভাগ এবং বেলজিয়ামের ২০ ভাগ। থ্রি-ল্যান্ড পয়েন্ট থেকে তিন দেশের তিন শহর দেখার জন্য আছে ওয়াচ টাওয়ার। পর্যটকদের সেবা দিতে আছে কফি শপ।
এছাড়া, পর্যটকদের পথ নির্দেশনার জন্য দেশগুলোর সম্পর্কে আছে নানা নির্দেশনা বোর্ড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই থ্রিল্যান্ড পয়েন্টকে জার্মানরা গুরুত্বপূর্ণ স্টাটেজিক পয়েন্ট হিসেবে ব্যবহার করতো। এই ইতিহাস সবাইকে মনে করিয়ে দিতে আছে বিশ্বযুদ্ধের স্মৃতিস্তম্ভ ও ইতিহাস লিখিত বোর্ড।
সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো বিভিন্ন দেশের সীমান্তে যেমন সীমান্তরক্ষী বাহিনী, পুলিশ, প্রাচীর কিংবা কাঁঁটা তারের বেড়া থাকে এখানে তার কোনোটায় নেই। তাই তিন দেশের পর্যটকরাই এখানে নিশ্চিন্তে ঘুরে বেড়ান সব সময়।  
সংগৃহীত  http://www.somoyerkonthosor.com/archives/336521

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...