স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

কালো কাক (একটি শিক্ষণীয় কাল্পনিক কাহিনী)

এক বনে একটি কাক বাস করত এবং তার জীবন নিয়ে সে মোটামুটি সন্তুষ্ট ছিল । কিন্তু এক দিন কাকটি উড়তে উড়তে একটি লেকের পারে যায় সেখানে সে একটি সাদা রাজ হাসের দেখা পায় । এতে সে মনে ভীষন কষ্ট পায় আমি কত কালো ! এতে সে নিজেকে অসুখী মনে করে ।  কাক রাজহাসকে বলে তুমি দেখতে কত সুন্দর তোমার গায়ের রং কত সাদা তুমি কি বিশ্বের সব চেয়ে সুখী পাখি ? 

''রাজ হাস'' চিন্তা করে দুঃখের সাথে উত্তর দেয় না আমার তো মাত্র একটা রং ! আমার মনে হয়, তোতাপাখি বিশ্বের সব চেয়ে সুখী পাখি। তার গায়ে দুইটা রং । লেকের ধারে ঝোপেই ছিল তোতা পাখির বাস এইবার কাক তোতা পাখির কাছে গেল। কাক তাকে প্রশ্ন করল। তুমি কত সুন্দর। তোমার গায়ে দুই রংগের আলপনায় তোমাকে কত ভাল লাগছে নিশ্চয় তুমি বিশ্বের সব চেয়ে সুখী পাখি ?


''তোতা পাখি'' হতাশ কন্ঠে বলে আমার তো শুধুমাত্র দুটি রং আছে, কিন্তু ময়ুরের একাধিক রং আছে। আমার মনে হয় সেই বিশ্বের সব চেয়ে সুখী পাখি ? তারপর এইখান থেকে কাক চিড়িয়াখানা গেল। 


এবং খাচায় বন্ধী একটি ময়ুর দেখতে পান এবং খাচার সামনে শত শত মানুষ ছিল যারা তাকে দেখতে ছিল । এক সময় মানুষ গুলো চলে যায় তখন কাক ময়ুর কাছে যেয়ে প্রশ্ন করে। "প্রিয় ময়ুর," তুমি এত সুন্দর !!, . প্রতিদিন হাজার হাজার মানুষ তোমাকে দেখার জন্য এখানে আসে অথচ দেখুন মানুষ আমাকে দেখলেই, তারা অবিলম্বে আমাকে দূরে তাড়ান। আমার মনে হয় তুমিই বিশ্বের সব চেয়ে সুখী পাখি ? 


''ময়ুর'' দীর্ঘ নিঃশ্বাস ছেড়ে বলে আমি সবসময় বিশ্বের সবচেয়ে সুন্দর এবং সুখী পাখি নিজেকে মনে করতাম । কিন্তু আমার সৌন্দর্যের কারনেই আমি এই চিড়িয়াখানা মধ্যে বন্ধী আছি । আর খাঁচায় বন্ধী থাকা পাখি আর পাখি থাকে না ! এটা কি তুমি উপলব্ধি করতে পার !! কাক এবার মনের আনন্দে আকাশে উড়ে চল্ল আর মনে মনে চিন্তা করল হোক না আমি কাল তাতে কি আমি যে মনের আনন্দে নীল আকাশে উড়ে বেড়াচ্ছি এর চেয়ে বড় সুখ আর কি হতে পারে। 


এখন আমাদের সমস্যা। আমরা অন্যদের সঙ্গে প্রয়োজন বা অপ্রয়োজনীয় তুলনা করি । আল্লাহ আমাদের যা দিয়েছেন তার মূল্যায়ন না করে।  কি পেলাম আর কি পেলাম না এসব ভেবে কষ্ট পাই ও দু:খিত হই এবং নিজেদের অসুখী করি । আমরা যদি এর পরিবর্তে যা আছে তাই নিয়ে খুশি থাকি,  সন্তুষ্ট থাকি । তাহলে আপনিই হবেন বিশ্বের হ্যাপিয়েস্ট ব্যক্তি বা সুখী ব্যক্তি ।


নেট থেকে সংগৃহীত 

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...