স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

১৪ই ফেব্রুয়ারি স্পেশাল ডে valentine day ভালোবাসা দিবস নিয়ে কিছু কথা

বছর ঘুরে বছর আসে প্রকৃতির নিয়ম। এভাবে শেষ হয়ে যাচ্ছে আমাদের ব্যক্তি জীবনের হায়াত বা আয়ু।পরকালের প্রস্তুতির জন্য আমরা বেসামাল- “জীবনের মূল্য আয়ুতে নহে কল্যাণ পুত কর্মে” ‘আর তোমরা সেদিনের ভয় কর যখন কেউ কারও সামান্য উপকারে আসবে না এবং তার পক্ষে কোনো সুপারিশও কবুল হবে না, কারও কাছ থেকে ক্ষতিপূরণও নেওয়া হবে না, আর তারা কোনোরকম সাহায্যও পাবে না।’ (২-সূরা বাকারা : ৪৮)।

১৪ই ফেব্রুয়ারি স্পেশাল ডে ''ভ্যালেন্টাইন ডে'' সোজা বাংলা কথায় প্রেমিক প্রেমিকাদের জন্য ভালোবাসা দিবস। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস নিয়ে প্রেমিক প্রেমিকার রোমান্টিক কথোপকথন, রোমান্টিক মেসেজ, রোমান্টিক গল্প ভালোবাসায় রাঙিয়ে তুলে। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস ঘিরে কতনা আয়োজন প্রেমিক প্রেমিকারা ভালো জানে। হাতে ফুল নিয়ে ভালোবাসার টানে একে ওপরের সাথে রং তামশা, আড্ডাবাজি আরও কত কি। হাতে ফুল নিয়ে পিক, হাতে ফুল নিয়ে ক্যাপশন কেউ ফুল নিয়ে দাঁড়িয়ে থাকে ভালোবাসার অপেক্ষায়। ভালোবাসা কিন্তু প্রতিদিনের। জীবনের গতি নির্ধারণ করে ভালোবাসা। মানুষ বেঁচে থাকে ভালোবাসায়। ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস।ভালবাসা দিবসের উৎপত্তি কিভাবে? আমাদের বাংলাদেশে ভালোবাসা দিবস কবে থেকে চালু হয়? ভালোবাসা দিবস কেন পালন করা হয়? ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস জানার চেষ্টা করবো।

valentine মানে ভালোবাসা। ভালোবাসার পরিমাপ করার যন্ত্র নাই। ( যেমন চিনি মিষ্টি কত মিষ্টি বর্ণনা করা সম্ভব নয় এই রকম অনেক কিছু আছে যার বর্ণনা সঠিক বলা মুশকিল।) তাই প্রেম ভালোবাসা হতে পারে প্রেমিকার সঙ্গে, প্রকৃতির সঙ্গে, কিংবা স্রষ্টার সঙ্গে। যেহেতু এখানে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস নিয়ে বলা হচ্ছে তাই অন্য কথা না বলে জেনে নি ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস বা ভালোবাসা দিবস কেন পালন করা হয়।

ইন্টারনেট বিশ্বকোষ wikipedia এর আলোকে- ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন'স ডে। একটি বার্ষিক উৎসবের দিন যা ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা এবং অনুরাগের মধ্যে উদযাপিত হয়। দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে, যদিও অধিকাংশ দেশেই দিনটি ছুটির দিন নয় ।

২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন'স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বেড়ে যায়। আর তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেন্টাইন'স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন' দিবস ঘোষণা করেন। খৃষ্টানজগতে পাদ্রী-সাধু সন্তানদের স্মরণ ও কর্মের জন্য এ ধরনের অনেক দিবস রয়েছে। যেমন: ২৩ এপ্রিল - সেন্ট জজ ডে, ১১ নভেম্বর - সেন্ট মার্টিন ডে, ২৪ আগস্ট - সেন্ট বার্থোলোমিজম ডে, ১ নভেম্বর - আল সেইন্টম ডে, ৩০ নভেম্বর - সেন্ট এন্ড্রু ডে, ১৭ মার্চ - সেন্ট প্যাট্রিক ডে।

পাশ্চাত্যের ক্ষেত্রে জন্মদিনের উৎসব, ধর্মোৎসব সবক্ষেত্রেই ভোগের বিষয়টি মুখ্য। তাই গির্জা অভ্যন্তরেও মদ্যপানে তারা কসুর করে না। খৃস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক ভ্যালেইটাইন উৎসব নিষিদ্ধ করা হয়। ইংল্যান্ডে ক্ষমতাসীন পিউরিটানরাও একসময় প্রশাসনিকভাবে এ দিবস উদযাপন নিষিদ্ধ ঘোষণা করে। এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়। সম্প্রতি পাকিস্তানেও ২০১৭ সালে ইসলামবিরোধী হওয়ায় ভ্যালেন্টাইন উৎসব নিষিদ্ধ করে সেদেশের আদালত। বর্তমানকালে, পাশ্চাত্যে এ উৎসব মহাসমারোহে উদযাপন করা হয়। যুক্তরাজ্যে মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ১০০ কোটি পাউন্ড ব্যয় করে এই ভালোবাসা দিবসের জন্য কার্ড, ফুল, চকোলেট, অন্যান্য উপহারসামগ্রী ও শুভেচ্ছা কার্ড ক্রয় করে এবং আনুমানিক প্রায় ২.৫ কোটি শুভেচ্ছা কার্ড আদান-প্রদান করা হয়।

আমাদের বাংলাদেশে ভালোবাসা দিবস কবে থেকে চালু হয়?
বাংলাদেশেও ইদানিং এই দিবস পালন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে, বিশেষ করে তরুণ সমাজের কাছে। যেখানে পাশ্চাত্য সংস্কৃতি ও বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির মিশ্রণে একটু ভিন্নভাবে "বিশ্ব ভালোবাসা দিবস" নামে এখানে ভ্যালেন্টাইন'স ডে পালিত হয়। এখানে উল্লেখ্য যে-বাংলা পঞ্জিকা অনুসারে ১৩ই ফেব্রুয়ারি তারিখে বসন্ত উৎসব তথা "পহেলা ফাল্গুন" উদযাপিত হয়। তার ঠিক পরের দিনই ভ্যালেন্টাইন'স ডে পালন করা হয় বিধায় অনেকের কাছেই এই দিবসটি বেশ উৎসবমুখর হয়ে ওঠে। তবে কখনো কখনো লিপ ইয়ারের কারণে পহেলা ফাল্গুন এবং ভ্যালেন্টাইন'স ডে একই দিনে পালিত হয়। তখন বাংলাদেশের অধুনা তরুণ সমাজের কাছে আরও ভিন্ন উপায়ে উদযাপন করতে উৎসাহিত হয়। এই "ভালোবাসা দিবস" সংগৃহীত তথ্য সূত্র- wikipedia-ভালোবাসা দিবস

ভালোবাসা দিবস সম্পর্কে ইসলাম কি বলে বা ভালোবাসা দিবস নিয়ে ইসলাম কি বলে। 

dailyinqilab প্রকাশিত, মুহাম্মদ মনজুর হোসেন খান এর লেখা-
আমাদের দেশের এক শ্রেণীর তরুণ-তরুণী, যুবক-যুবতী এমনকি বুড়া-বুড়িরা পর্যন্ত নাচতে শুরু করে! তারা পাঁচতারা হোটেলে, পার্কে, উদ্যানে, লেকপাড়ে, বিশ্ববিদ্যালয় এলাকায় আসে ভালবাসা বিলাতে, অথচ তাদের নিজেদের ঘর-সংসারে ভালবাসা নেই! আমাদের বাংলাদেশী ভ্যালেন্টাইনরা যাদের অনুকরণে এ দিবস পালন করে, তাদের ভালবাসা জীবনজ্বালা আর জীবন জটিলতার নাম; মা-বাবা, ভাইবোন হারাবার নাম; নৈতিকতার বন্ধন মুক্ত হওয়ার নাম। তাদের ভালবাসার পরিণতি ‘ধর ছাড়’ আর ‘ছাড় ধর’ নতুন নতুন সঙ্গী। তাদের এ ধরা-ছাড়ার বেলেল্লাপনা চলতে থাকে জীবনব্যাপী। বর্তমান অবাধ তথ্য প্রবাহের যুগে স্যাটেলাইটের কল্যাণে মুসলিম সমাজ পশ্চিমা সংস্কৃতির অনুসরণ করছে। নিজেদের স্বকীয়তা-স্বাতন্ত্র্যকে ভুলে গিয়ে, ধর্মীয় অনুশাসনকে উপেক্ষা করে তারা আজকে প্রগতিশীল হওয়ার চেষ্টা করছে। ফলে তাদের কর্মকা-ে মুসলিম জাতির উঁচু শির নত হচ্ছে। অথচ এটা বহুপূর্বে রাসূল (ছাঃ) নিষেধ করে গেছেন।
ছাহাবী আবু অকেদ (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) খায়বার যাত্রায় মূর্তিপূজকদের একটি গাছ অতিক্রম করলেন। তাদের নিকট যে গাছটির নাম ছিল ‘জাতু আনওয়াত’। এর উপর তীর টানিয়ে রাখা হ’ত। এ দেখে কতক ছাহাবী রাসূল (ছাঃ)-কে বলল, হে আল্লাহর রাসূল! আমাদের জন্যও এমন একটি ‘জাতু আনওয়াত’ নির্ধারণ করে দিন। রাসূল (ছাঃ) ক্ষোভ প্রকাশ করলেন, ‘সুবহানাল্লাহ, এ তো মূসা (আঃ)-এর জাতির মত কথা। আমাদের জন্য একজন প্রভু তৈরি করে দিন, তাদের প্রভুর ন্যায়। আমি নিশ্চিত, আমি আল্লাহর শপথ করে বলছি, তোমরা পূর্ববর্তীদের আচার-অনুষ্ঠানের অন্ধানুকরণ করবে’ (মিশকাত হা/৫৪০৮)। অন্য হাদীছে রাসূল (ছাঃ) বলেছেন, ‘যে ব্যক্তি যে জাতির অনুকরণ করবে, সে ব্যক্তি সেই জাতিরই একজন বলে গণ্য হবে’ (আবূ দাউদ হা/৪০৩১)।




ভালোবাসা দিবস নিয়ে কবিতা, গল্প,  চড়া, গান, নাটক ও ছবি নির্মাণ করে থাকে। 
ভালোবাসা দিবসের কবিতা
golpokobita প্রকাশিত, কবিতা- ভালবাসা। লেখক- Pinzira Khanom

সত্যি করে বলোতো সখি ভালোবাসা দিবস কোনটা?
দূর বোকা তাও জানোরা ফেব্রুয়ারির চৌদ্দ; তারিখটা।
জানিরে জানি সবি জানি শুধু পারি না বলতে,
বলার জন্য মন দিয়েছে দেয়নি তো কাউকে বুঝাতে।
পঁচিশটা বছর হেঁটে চলেছি বলেনি তো কেউ ভুলেও,
দাড়াও পথিক একটু বোসো কথা আছে শুনে যেও-
আমাকে তোমার সঙ্গে নিবে, নিবে আমার মধুর হাসি,
যে হাসিটা তুমি দিয়েছো দেখেছে নদীর জল রাশি।
তুমি আসলে মনের অরণ্যে গজায় সবুজ পাতা,
পাখিরা সব গেয়ে শোনায় বসন্তেরই বার্তা।
ফুলের কানে ভ্রমর বলে আসছি আমি উড়ে-
ফেব্রুয়ারির চৌদ্দ তারিখ ভালোবাসতে শুধু তোরে।
কেউ বলেনি এমন করে ভালোবাসার কথা,
তাইতো আমি ভুলতেছিলাম ভ্যালেন্টাইন’স ডে’টা।
দুর থেকে ঐ মা-মানি আজ ফোনে শুধায় খোকা-
কেমন আছিস সোনা আমার ভালো আছিস কি না?
ভ্যালেন্টাইন’স ডে আজ মাগো আসছি আমি ছুটে-
ভালোবাসি বলে তোমার দুঃখ যাবে টুটে।
মা বললো-বোকা ছেলে ভুলে গেছিস কথা
ভালোবাসি বলতে কোন সময় লাগে না,
ভালো যারা বাসতে জানে আল্লাহর সেরা সৃষ্টি
দীন-দরিদ্র দুখী, পাপী সবাইকে ভালো বাসবি।
ভালোবেসে জয় করা যায় পৃথিবীর মহাকাল-
ধন্যবাদ চৌদ্দ ফেব্রুয়ারি যে দিয়েছে ভালোবাসার বোল


banglarkobita প্রকাশিত কবিতা - ভালোবাসা দিবস। লেখক  - বেঞ্জিন বেঞ্জয়েট 

" বিশ্ব ভালোবাসা দিবস "...
এইদিনটির জন্য ভালোবাসা নাকি
ভালোবাসার জন্য এইদিনটি খুঁজি উত্তর সেই ,
এইদিনটির জন্য ভালোবাসা হলে
বাঁকি দিন গুলিতে কি ভালোবাসার প্রয়োজন নেই ?

অনেকের উত্তর পেয়েছি ঢের ঢেরাধিক
কেউ বলেছে এইদিনটিতে ভালবাসবো বিশেষভাবে ,
যদি তাই হয় অন্যদিনে ঠুনকা ভালবাসলে
বলতে পারেন সেই ভালোবাসা কতটুক টিকে রবে ?

উত্তর যে পাইনি ঠিক তাহা নয়
যাহা হবার হবে , অতো অতো ভাবেন কেন কবি সাব ?
পর্দার আড়ালে থেকে থেকে নারীরা ঘামে চুপসায়
তাই এইদিনটার উছিলায় ছিন্ন করা হয়েছে হিজাব ।

নাউজুবিল্লাহ ...
পৃথিবীর সবাই পিছু লেগেছে ইসলামের
উলঙ্গ করে চিবিয়ে খায় ...
কেউ খায় ছিল্লা ।

যদি ভালোবাসার জন্য এইদিনটি হয়
বাঁকি দিন গুলিতে কেন নয় ?
সারা বছরের ভালোবাসা জমে জমে কি
একদিনেই হয়ে যাবে পরিণয় ?

জবাব মিলেছে তার ... ধুর পাগল কবি
এইদিনটি উপলক্ষ মাত্র আদতে সব দিনই সমান ,
এইদিনটিকে নির্ধারণ করে সবখানে সবাই
দিয়ে যায় হৃদয় নিংড়ায়ে ভালোবাসার মান ।

মানদণ্ডে বিচার করে কি ভালোবাসা হয় ?
হুজুগের পৃথিবী হুজুগি মানুষ গোটা জগৎময় ।
সবার তালে তাল মিলিয়ে সবাইকে দিয়ে গেলাম প্রেম ,
আদতে প্রকৃত ভালোবাসা এখনো হয়নিকো কায়েম ।
জয় হোক ভালোবাসার , ভালোবাসা জিন্দাবাদ ,
রাখেনা যেন স্বার্থের ধরায় ধনী গরীবের তফাৎ ।


১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের এস এম এস

১. তোমায় ভালোবাসা ছিলো আমার জীবনের দ্বিতীয় শ্রেষ্ঠ কাজ , আর প্রথমটি ছিলো তোমায় খুজে বের করা। ভালোবাসি তোমায় এবং সর্বদা বাসবো, আজ বললাম ও সারা জীবন বলবো। -হ্যাপি ভ্যালেন্টাইন ডে 

২. আমি তোমাকে চাই কল্পনাতে নয় বাস্তবে, আমি তোমাকে চাই ছলনাতে নয় ভালোবাসায়, আমি তোমাকে চাই তোমার মত করে নয়, আমার মত করে, আমি তোমাকে চাই খনিকের জন্য নয় চিরদিনের জন্য। -হ্যাপি ভ্যালেন্টাইন ডে

৩. মন যদি আকাশ হতো, তুমি হতে চাঁদ, ভালবেসে যেতাম শুধু হাতে রেখে হাত.. সুখ যদি হৃদয় হতো, তুমি হতে হাসি, হৃদয়ের দুয়ার খুলে দিয়ে বলতাম তোমায় ভালোবাসি..!! - হ্যাপি ভ্যালেন্টাইন ডে 

৪. চোখে আছে কাজল কানে আছে দুল, ঠোট যেন রক্তে রাঙা ফুল, চোখ একটু ছোট মুখে মিষ্টি হাসি, এমন একজন মেয়েকে সত্যি আমি ভালোবাসি। - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

৫. ভালোবেসে এই মন, তোকে চায় সারাক্ষন। আছিস তুই মনের মাঝে, পাশে থাকিস সকাল সাঝেঁ। কি করে তোকে ভুলবে এই মন, তুই যে আমার জীবন।। - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

৬. মন যদি আকাশ হতো, তুমি হতে চাঁদ, ভালবেসে যেতাম শুধু হাতে রেখে হাত.. সুখ যদি হৃদয় হতো, তুমি হতে হাসি, হৃদয়ের দুয়ার খুলে দিয়ে বলতাম তোমায় ভালোবাসি..!! - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

৭. হতে পার তুমি মন থেকে দুরে তথাপি, রয়েছো মোর নয়ন পুরে॥ হয়তো তুমি নেই এই হৃদয়ে, তবুও রয়েছো পরশের-ই ভিতরে। কারণ, ভালবাসি শুধুই তোমারে॥ - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

৮. তুমি আমার সৃষ্টিসীমার বাইরে হতে পার, কিন্তূ আমার হৃদয় থেকে দূরে নয়॥ তুমি আমার নাগালের বাইরে যেতে পার, কিন্তু আমার মন থেকে নয়॥ আমি তোমার কাছে কিছু না হতে পারি! কিন্তু তুমি আমার জীবনের সবকিছু॥ - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

৯. যদি বৃষ্টি হতাম…… তোমার দৃষ্টি ছুঁয়ে দিতাম। চোখে জমা বিষাদ টুকু এক নিমিষে ধুয়ে দিতাম। মেঘলা বরণ অঙ্গ জুড়ে তুমি আমায় জড়িয়ে নিতে,কষ্ট আর পারতো না তোমায় অকারণে কষ্ট দিতে..! - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১০. একদিন দুজনে হাঁটব আবার উড়বে তোমার চুল, একদিন শূন্য বাতাস ছুয়ে যাবে কৃষ্ণচুড়ার ফুল… - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১১. আমি তোমাকে চাই কল্পনাতে নয় বাস্তবে, আমি তোমাকে চাই ছলনাতে নয় ভালোবাসায়, আমি তোমাকে চাই তোমার মত করে নয়, আমার মত করে, আমি তোমাকে চাই খনিকের জন্য নয় চিরদিনের জন্য।- হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১২. আমার জীবনে কেউ নেই তুমি ছাড়া, আমার জীবনে কোনো স্বপ্ন নেই তুমি ছাড়া , আমার দুচোখ কিছু খোজেনা তোমায় ছাড়া, আমি কিছু ভাবতে পারিনা তোমায় ছাড়া , আমি কিছু লিখতে পারিনা তোমার নাম ছাড়া, আমি কিছু বুঝতে চাইনা তোমায় ছাড়া !-হ্যাপি ভ্যালেন্টাইন ডে-

১৩. আমি চাইনা তুমি আমাকে বার বার বলো আমি তোমাকে ভালোবাসি. কিন্তু আমি চাচ্ছি তুমি আমার জন্য একটু অপেক্ষা করো, আমি বলছিনা তুমি আমাকে অনেক ভালোবাসবে কিন্তু আমি বলছি তুমি আমাকে একটু সুযোগ দিও তোমাকে মন উজার করে ভালোবাসতে। - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১৪. আমি সেই সুতো হবো , যে তোমায় আলোকিত করে নিজে জ্বলে যাবো . . . আমি সেই নৌকো হবো , যে তোমায় পার করে নিজেই ডুবে যাবো. . . হবো সেই চোখ যে তোমায় দেখেই বুজে যাবো, হবো সেই সুর যে তোমায় মাতিয়ে করুণ হবো, হবো সেই চাঁদ যে হয়ে গেলে আধ , তোমাকে আলো দেবে দিন ফিরে এলেই আবার ফুরিয়ে যাবো , শুধু ভালোবেসো আমায় !! - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১৫. টিপ টিপ বৃষ্টি পড়ে, তোমার কথা মনে পড়ে। এ মন না রয় ঘরে, জানি না তুমি আসবে কবে! এ প্রান শুধু তোমায় ডাকে, আমায় ভালোবাসবে বলে! ফুল হাতে থাকবো দাঁড়িয়ে, বলবো আমি তোমায় পেয়ে। সাত সমুদ্র পাড়ি দিয়ে পেয়েছি তোমায় খুঁজে…- হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১৬. ভালোবাসা বুকের ভিতর হয়েছে নিঃশ্বাস, তোমার প্রেমে বেঁচে আছি এই তো বিশ্বাস, জান, আমার জান, তুমি আমার প্রাণের মাঝে প্রাণ। জান, আমার জান, তুমি আমার প্রাণের মাঝে প্রাণ। - হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১৭. মনেতে আকাশ হয়ে রয়েছো ছড়িয়ে,বলনা কোথায় রাখি তোমায় লুকিয়ে।থাকি যে বিভোর হয়ে শয়নে স্বপনে॥ যেও না হৃদয় থেকে দূরে হারিয়ে,আমি যে ভালোবাসি শুধু-ই তোমাকে॥ -হ্যাপি ভ্যালেন্টাইন ডে

১৮. ভালোবাসা বুকের ভিতর হয়েছে নিঃশ্বাস, তোমার প্রেমে বেঁচে আছি এই তো বিশ্বাস, জান, আমার জান, তুমি আমার প্রাণের মাঝে প্রাণ। জান, আমার জান, তুমি আমার প্রাণের মাঝে প্রাণ।-হ্যাপি ভ্যালেন্টাইন ডে-

১৯. একদিন দুজনে হাঁটব আবার উড়বে তোমার চুল, একদিন শূন্য বাতাস ছুয়ে যাবে কৃষ্ণচুড়ার ফুল…-হ্যপি ভ্যালেন্টাইন ডে প্রিয়তমা

২০. তোমায় ভালোবাসা ছিলো আমার জীবনের দ্বিতীয় শ্রেষ্ঠ কাজ , আর প্রথমটি ছিলো তোমায় খুজে বের করা। ভালোবাসি তোমায় এবং সর্বদা বাসবো, আজ বললাম ও সারা জীবন বলবো। -হ্যাপি ভ্যালেন্টাইন ডে kolkatatribune থেকে সংগৃহীত। 


ভালোবাসা দিবসের চিঠি
যত দূরে যাওনা কেনো, থাকবো তোমার পাশে,
যেমন করে বৃষ্টি ফোঁটা জড়িয়ে থাকে ঘাসে,
সকল কষ্ট মুছে দেবো, দেবো মুখের হাসি,
হৃদয় থেকে বলছি তোমায়, অনেক ভালোবাসি ।

মিষ্টি হেসে কথা বলে পাগল করে দিলে,
তোমায় নিয়ে হারিয়ে যাবো আকাশের নীলে,
তোমার জন্য মনে আমার অফুরন্ত আশা,
সারা জীবন পেতে চাই তোমার ভালবাসা ।

খুজে দেখো মনের মাঝে, আছি আমি স্বপ্নের সাঁজে,
তোমার ওই চোখের তারায়, হাজার স্বপ্ন এসে দাঁড়ায়,
সুখের সে স্বপ্নের মাঝে পাবে তুমি আমায় ।

হারিয়ে যেতে ইচ্ছে করে অনেক দূরে যেখানে রয়েছে তোমার ভালোবাসার সূখের নীড় । আর সেই নীড়ে কাটিয়ে দিতে চাই শত জনম । আমি কল্পনার সাগরে ভেসে চলে যাব, যাব তোমার হৃদয় সৈকতে, তুমি দিবেনা ধরা ?

তুমি কি জানো পাখি কেন ডাকে ? “তোমার ঘুম ভাঙ্গাবে বলে । তুমি কি জানো ফুল কেন ফোটে ? “তুমি দেখবে বলে । তুমি কি জানো আকাশ কেন কাঁদে ? “তোমার মন খারাপ বলে । তুমি কি জানো তোমাকে সবাই পছন্দ করে কেন ? “তুমি খুব ভাল বলে । তুমি কি জানো তুমি এতো ভালো কেন ? “তুমি আমার “বন্দু” বলে ।

প্রথম দেখায় কখনো ভালোবাসা হয় না, যা হয় তা হল ভালো লাগা । আর সেই ভালো লাগা নিয়ে ভাবতে থাকলে সৃষ্টি হয় ভালবাসার ।

প্রেম মানে হৃদয়ের টান, প্রেম মানে একটু অভিমান ,দুটি পাখির একটি নীড় , একটি নদীর দুটি তির , দুটি মনের একটি আশা তার নাম ভালোবাসা ।

আমি তো হাত বাড়িয়ে দাড়িয়ে আছি তোমার ভালোবাসা নিব, দাও তুমি কত ভালোবাসা দিবে আমায় । বিনিময়ে একটি হৃদয় তোমাকে দিবো যা কখনো ফিরিয়ে নেবার নয়…..

জীবনকে খুজতে গিয়ে তোমাকে পেয়েছি, নিজেকে ভালোবাসতে গিয়ে তোমার প্রেমে পড়েছি, জানতাম না কাকে বলে ভালোবাসা, শিখিয়েছ তুমি ।…

জানিনা তুমি কে ! আর কেনই বা ডাকি তোমাকে আমি , তোমার জন্য নিশি জাগি আর একাই বসে থাকি, তুমিতো অদেখা সেই স্বপ্ন ,তুমি আমার কল্পনার রাজকুমারী ।

অল্প অল্প করে তুমি এ হৃদয়ে প্রেম জাগালে, তাইতো আমি পাগলের মতো ভালোবাসি তোমাকে, সারা জীবন তোমার সাথে করতে চাই বসবাস ।

ভালোবাসি বাগানের ঝরে যাওয়া ফুল,ভালোবাসি মেঘলা নদীর কুল, ভালোবাসি উড়ন্ত এক ঝাঁক পাখি । আর ভালোবাসি তোমার ওই দুই নয়নের আঁখি ।

জানিনা কতটুকু ভালোবাসি তোমায়, শুধু বলবো আমার ভালোবাসার শেষ নেই, তুমি যদি এর সীমানা খুজতে যাও তুমি নিজেই হারিয়ে যাবে আমার ভালোবাসার অতল গভীরে ।

কোনো এক কুয়াশা ভেজা সকালে দেখেছিলাম তোমায়, দেখেছিলাম সাদাসিধে সাজে এলোমেলো চুলে মুখ ঢেকে যায়, আর পাগল হয়ে যাই আমি, কি নিষ্পাপ চাহনি তার, চোখের ভাষায় বলে দিতে চায়- আমিও ভালোবাসি তোমায়……

তোমার জন্য আমার শেষ অনুরোধ, কখনো পারলে ভালোবেসো….. আমাকে নয়, অন্য কাউকে….. তবে তোমার মতো করে নয়, আমার মতো করে…… যাতে কোন চাওয়া থাকবে না, থাকবে না কোন প্রাপ্তি । থাকবে শুধুই প্রতিক্ষা আর ভালোবাসা…….

খুঁজিনি কারো মন, তোমার মন পাবো বলে!! ধরিনি কারো হাত, তোমার হাত ধরবো বলে!! হাঁটিনি কারো সাথে, তোমার সাথে হাঁটবো বলে!! বাসিনি কাউকে ভাল তোমাকে ভালোবাসবো বলে!

মন দেখে ভালোবাসো, ধন দেখে নয়””””গুন দেখে প্রেম করো, রুপ দেখে নয়””””রাতের বেলায় সপ্ন দেখো, দিনের বেলায় নয়”” “”একজনকে ভালোবাসো, দশ জনকে নয় “”

ভালবাসার মানুষ যতোই দূরে থাকুকনা কেনো, কখনো মনে হবে না যে সে দূরে আছে, যদি সে অনুভবে মিশে থাকে ।
ভালবাসা মানে আবেগের পাগলামি,,ভালবাসা মানে কিছুটা দুষ্টামি ।ভালবাসা মানে শুধু কল্পনাতে ডুবে থাকা,,ভালবাসা মানে অন্যের মাঝে নিজের ছায়া দেখা ।

ভালোবাসা এক অদ্ভুত অনুভূতি__ যখন ছেলেটি বুঝে, তখন মেয়েটি বুঝে না__ যখন মেয়েটি বুঝে তখন ছেলেটি বুঝে না__ আর যখন উভয়ই বুঝে তখন দুনিয়া বোঝে না ।

প্রেম এক সুখ পাখি! পুষতে হয় বুকের খাঁচায় । সেই প্রেম পৃথিবীতে কাউকে হাসায় আবার কাউকে কাদায় ।

যদি ভালোবাসা বিশেষ কিছুর উপর নির্ভর করে গড়ে ওঠে, তাহলে সেই বিশেষ কিছু হারিয়ে গেলে ভালোবাসাও হারিয়ে যায়!! কিন্তু যে ভালবাসা কোন কিছুর উপরই নির্ভর করেনা, সেটাই চির জীবনের জন্য থেকে যায়, এটাকেই হয়তো বলে “স্বার্থহীন ভালবাসা”

ভালোবাসা দিবসের এস এম এস

সুন্দর সে তো স্বপ্ন চাইনা মলিন হবে । জীবন সে তো গল্প লিখিনা নষ্ট হবে । মন সে তো মন্দির ভেঙ্গনা পাপ হবে । ভালোবাসা সে তো সত্য ভুল বুঝোনা হারিয়ে যাবে ।

এসএমএস হয়ে থাকবো আমি তোমার হৃদয় জুড়ে,, রিংটোন হয়ে বাজব আমি মিষ্টি মধুর সুরে,, কখনো ভেবোনা আমি তোমার থেকে দুরে,, বন্ধু হয়ে আছি আমি তোমার নয়ন জুড়ে ।

কাউকে আবেগের ভালোবাসা দিওনা, মনের ভালোবাসা দিও ! কারন আবেগের ভালোবাসা একদিন বিবেকের কাছে হেরে যাবে আর মনের ভালোবাসা চিরদিন থেকে যাবে ।

আমি বলতে চাই- বলতে পারিনি । আমি জানাতে চাই- জানাতে পারিনি । আমি বুঝাতে চাই- বুঝাতে পারিনি । আজ সময় এসেছে তাই বলছি, তুমি আমার বাসায় মুরগি চুরি করতে কেন গিয়েছিলে ? উত্তর দাও…!

প্রেম তুমি বড়ই কঠিন প্রেমে না পড়লে বুঝা যায় না । প্রেম তুমি বড়ই কঠিন প্রেমে না পড়লে জীবনকে অনুভব করা যায় না ।

তুমি সেই স্বপ্নপরি যাকে নিয়ে স্বপ্ন দেখি । তুমি সেই অনুভুতি যাকে আমার মন অনুভব করে । তুমি সেই প্রেমিকা যার ভালবাসার ছন্দ প্রেমিক আমি ।

তুমি আমার দৃষ্টি সীমার বাইরে হতে পা্‌র কিন্তূ আমার হৃদয় থেকে দূরে নয় । তুমি আমার নাগালের বাইরে যেতে পার, কিন্তূ আমার মন থেকে নয় । আমি তোমার কাছে কিছু না হতে পারি । কিন্তু তুমি আমার জীবনের সবকিছু ।

হতে পারে তুমি মন থেকে দুরে তথাপি রয়েছো মোর নয়নপুরে । হয়তো তুমি নেই এই হৃদয়ে তবুও রয়েছো পরশেরই ভিতরে । কারণ ভালোবাসি শুধুই তোমারে ।

চাঁদ তুমি যেমন রাতকে ভালোবাসো, আমিও ঠিক তেমনি করে একজনকে ভালোবাসি । তোমার ভালোবাসা যেমন করে কেউ বুঝে না ঠিক তেমনই করে সে আমার ভালোবাসা বুঝে না ।

নিষ্ঠুর এই পৃথিবীতে সত্যিকারের ভালোবাসা পাওয়া বড় দায়, সবাই শুধু মিষ্টি কথা বলে মন ভোলাতে চায় । আসলে থাকে না কারো মনে ভালোবাসা , স্বার্থের লাগি কাছে আসে মনে অন্য আশা । স্বার্থ পুরিয়ে গেলে , দুঃখ দিয়ে কেটে পড়ে ।

শীতের চাঁদর জড়িযে, কুয়াশার মাঝে দাড়িয়ে, হাত দুটো দাও বাড়িয়ে, শিশিরের শীতল স্পর্শে যদি, শিহরিত হয় মন । বুঝে নিও আমি আছি তোমার পাশে সারাক্ষন ।

নরম হাতের সুইট লেখা | বন্ধু আমি ভেরী একা | চাঁদের গায়ে জোসনা মাখা, মনটা আমার ভীষন ফাঁকা | ফাঁকা মনটা পূরণ করো, একটু আমায় স্বরন করো |

যতই দূরে হারিয়ে যাও , আমি তোমাকে খুঁজে বের করবোই । যতই পর ভাবো আমায় , আমি তোমাকে আপন করে নেবো । যতই ঘৃনা কর আমায় , আমি চিরদিন এভাবে তোমায় ভালোবেসে যাবো । যতই পাষাণ হোক তোমার মন , ওই মনে আমার জন্যে ভা্লোবাসার ফুল ফুটাবোই ।

তুমি সেই কবিতা ! যা প্রতিদিন ভাবি…. লেখতে পারিনা । তুমি সেই ছবি ! যা কল্পনা করি…. আঁকতে পারি না । তুমি সেই ভালোবাসা ! যা প্রতিদিন চাই…. কিন্তূ তা কখনোই পাই না ।

জীবন কারো জন্যে থেমে থাকে না, কিন্তু মনটা মাঝে মাঝেই থেমে যায়, প্রিয় মানুষটার জন্যে !

আমি সেই সুতো হবো , যে তোমায় আলোকিত করে নিজে জ্বলে যাবো . . . আমি সেই নৌকা হবো , যে তোমায় পার করে নিজেই ডুবে যাবো . . . হবো সেই চোখ যে তোমায় দেখেই বুজে যাবো, হবো সেই সুর যে তোমায় মাতিয়ে করুণ হবো, হবো সেই চাঁদ যে হয়ে গেলে আধ , তোমায় আলো দেবে দিন ফিরে এলেই আবার ফুরিয়ে যাবে , শুধু ভালবেসো আমায় !!

ভালোবাসা স্বপ্নীল আকাশের মত সত্য । শিশির ভেজা ফুলের মত পবিত্র । কিন্তু সময়ের কাছে পরাজিত । বাস্তবতার কাছে অবহেলিত ।

আমি চাইনা তুমি আমাকে বার বার বলো আমি তোমাকে ভালোবাসি. কিন্তু আমি চাইছি তুমি আমার জন্য একটু অপেক্ষা করো, আমি বলছিনা তুমি আমাকে অনেক ভালোবাসবে কিন্তু আমি বলছি তুমি আমাকে একটু সুযোগ দিও তোমাকে মন উজাড় করে ভালোবাসতে ।

আমার জীবনে কেউ নেই তুমি ছাড়া, আমার জীবনে কোন স্বপ্ন নেই তুমি ছাড়া , আমার দুচোখ কিছুই খোঁজে না তোমায় ছাড়া, আমি কিছু ভাবতে পারিনা তোমায় ছাড়া , আমি কিছু লিখতে পারিনা তোমার নাম ছাড়া, আমি কিছুই বুঝতে চাইনা তোমায় ছাড়া । bangla-love-sms থেকে সংগৃহীত 


ভালোবাসা দিবসের উপহার বাংলা এসএমএসএস 

01.তোমায় ভালোবাসা ছিলো আমার জীবনের দ্বিতীয় শ্রেষ্ঠ কাজ , আর প্রথমটি ছিলো তোমায় খুজে বের করা। ভালোবাসি তোমায় এবং সর্বদা বাসবো, আজ বললাম ও সারা জীবন বলবো।  হ্যাপি ভ্যালেন্টাইন ডে... 


02. আমি তোমাকে চাই কল্পনাতে নয় বাস্তবে, আমি তোমাকে চাই ছলনাতে নয় ভালোবাসায়, আমি তোমাকে চাই তোমার মত করে নয়, আমার মত করে, আমি তোমাকে চাই খনিকের জন্য নয় চিরদিনের জন্য। হ্যাপি ভ্যালেন্টাইন ডে

03. মন যদি আকাশ হতো, তুমি হতে চাঁদ, ভালবেসে যেতাম শুধু হাতে রেখে হাত.. সুখ যদি হৃদয় হতো, তুমি হতে হাসি, হৃদয়ের দুয়ার খুলে দিয়ে বলতাম তোমায় ভালবাসি..!!


04. চোখে আছে কাজল কানে আছে দুল, ঠোট যেন রক্তে রাঙা ফুল, চোখ একটু ছোট মুখে মিষ্টি হাসি, এমন একজন মেয়েকে সত্যি আমি ভালোবাসি।


05. ভালবেসে এই মন, তোকে চায় সারাক্ষন। আছিস তুই মনের মাঝে, পাশে থাকিস সকাল সাঝেঁ। কি করে তোকে ভুলবে এই মন, তুই যে আমার জীবন।।

06. হতে পার তুমি মন থেকে দুরে তথাপি, রয়েছো মোর নয়ন পুরে॥ হয়তো তুমি নেই এই হৃদয়ে, তবুও রয়েছো পরশের-ই ভিতরে। কারণ, ভালবাসি শুধুই তোমারে॥


07. তুমি আমার সৃষ্টিসীমার বাইরে হতে পার, কিন্তূ আমার হৃদয় থেকে দূরে নয়॥ তুমি আমার নাগালের বাইরে যেতে পার, কিন্তূ আমার মন থেকে নয়॥ আমি তোমার কাছে কিছু না হতে পারি! But তুমি আমার জীবনের সবকিছু॥ 


08. যদি বৃষ্টি হতাম...... তোমার দৃষ্টি ছুঁয়ে দিতাম। চোখে জমা বিষাদ টুকু এক নিমিষে ধুয়ে দিতাম। মেঘলা বরণ অঙ্গ জুড়ে তুমি আমায় জড়িয়ে নিতে,কষ্ট আর পারতো না তোমায় অকারণে কষ্ট দিতে..!

09. একদিন দুজনে হাঁটব আবার উড়বে তোমার চুল, একদিন শূন্য বাতাস ছুয়ে যাবে কৃষ্ণচুড়ার ফুল...
হ্যপি ভ্যালেন্টাইন ডে


10. আমার জীবনে কেউ নেই তুমি ছাড়া, আমার জীবনে কোনো স্বপ্ন নেই তুমি ছাড়া , আমার দুচোখ কিছু খোজেনা তোমায় ছাড়া, আমি কিছু ভাবতে পারিনা তোমায় ছাড়া , আমি কিছু লিখতে পারিনা তোমার নাম ছাড়া, আমি কিছু বুঝতে চাইনা তোমায় ছাড়া !

11. 
আমি চাইনা তুমি আমাকে বার বার বলো আমি তোমাকে ভালোবাসি. কিন্তু আমি চাচ্ছি তুমি আমার জন্য একটু অপেক্ষা করো, আমি বলছিনা তুমি আমাকে অনেক ভালোবাসবে কিন্তু আমি বলছি তুমি আমাকে একটু সুযোগ দিও তোমাকে মন উজার করে ভালোবাসতে।


12. আমি সেই সুতো হবো , যে তোমায় আলোকিত করে নিজে জ্বলে যাবো . . . আমি সেই নৌকো হবো , যে তোমায় পার করে নিজেই ডুবে যাবো . . . হবো সেই চোখ যে তোমায় দেখেই বুজে যাবো, হবো সেই সুর যে তোমায় মাতিয়ে করুণ হবো, হবো সেই চাঁদ যে হয়ে গেলে আধ , তোমাকে আলো দেবে দিন ফিরে এলেই আবার ফুরিয়ে যাবো , শুধু ভালোবেসো আমায় !!


13. টিপ টিপ বৃষ্টি পড়ে, তোমার কথা মনে পড়ে। এ মন না রয় ঘরে, জানি না তুমি আসবে কবে! এ প্রান শুধু তোমায় ডাকে, আমায় ভালবাসবে বলে! ফুল হাতে থাকবো দাঁড়িয়ে, বলবো আমি তোমায় পেয়ে। সাত সমুদ্র পাড়ি দিয়ে পেয়েছি তোমায় খুঁজে... হ্যাপী ভ্যালেন্টাইন ডে


14. ভালবাসা বুকের ভিতর হয়েছে নিঃশ্বাস, তোমার প্রেমে বেঁচে আছি এই তো বিশ্বাস, জান, আমার জান, তুমি আমার প্রাণের মাঝে প্রাণ | জান, আমার জান, তুমি আমার প্রাণের মাঝে প্রাণ |

15. মনেতে আকাশ হয়ে রয়েছো ছড়িয়ে,বলনা কোথায় রাখি তোমায় লুকিয়ে।থাকি যে বিভোর হয়ে শয়নে স্বপনে॥যেও না হৃদয় থেকে দূরে হারিয়ে,আমি যে ভালবাসি শুধু-ই তোমাকে॥

16. “মনের ঘড়িতে বাজছে অ্যালার্ম হয়েছে সময়,  ভেতর থেকে বলছে হৃদয়, আজ ভালোবাসি তোমায়”

17. ভালো একবার যখন বেসেছি, ছাড়বো না আর হাল  আমি তোমার পাশে ছিলাম, এখনো আছি আর থাকবো চিরকাল”


18. এই মন চাই শুধু তোমায় ভালোবাসি  এই মন চাই শুধু তোমার কাছে আসি এই মন চাই শুধু তোমার মুখের হাঁসি এই মন চাই শুধু থাকতে তোমার পাশাপাশি। I Lovve you..., Happy Valentines Day.


19. ভ্যালেন্টাইস ডে -তে সবাই যে খুশি থাকবে তাতো নয়। অনেকের আপনজন হয়ত... যেতে যেতে তাদের জন্য মাত্র একটা এসএমএস।

20. 
জীবনটা আজ সাদা পাতা, লেখার কিছুই নেই মরুভূমিতেই দাড়িয়ে আছি, পুরনো আমি সেই হটাৎ করে কেন কাঁদে আজ আমার মন তাকিয়ে দেখি হারিয়ে গ্যাছে আমার আপনজন। bestsms2018 থেকে সংগৃহীত। 14 ফেব্রুয়ারি ভালোবাসা দিবস গান


ভালোবাসা দিবস কত তারিখে/ বিশ্ব ভালোবাসা দিবস কত তারিখেঃ ইরেজি বছরের নিয়ম অনুযায় ১৪ ফেব্রুয়ারি।   

ভালোবাসা দিবসের উক্তি

দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পরে তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।- হুমায়ূন আজাদ

যৌবনে যার প্রেম হল না তার জীবন বৃথা- শংকর

ভালোবাসাটা হচ্ছে একধরনের প্রতিজ্ঞা- কৃষণ চন্দর

প্রেম হল ধীর প্রশান্ত ও চিরন্তন- কাজী নজরুল ইসলাম

সোহাগের সঙ্গে রাগ না মিশিলে ভালবাসার স্বাদ থাকেনা - তরকারীতে লঙ্কামরিচের মত- রবীন্দ্রনাথ ঠাকুর

কে তুমি আমারে ডাকো অলখে লুকায়ে থাকো ফিরে ফিরে চাই দেখিতে না পাই- গৌরী প্রসন্ন মজুমদার

এমন সময় সেই পায়ের মৃদু চাপ। সব সংশয়ের অবসান, সব দুঃখ অন্তর্ধান- সৈয়দ মুজতবা আলী

তুমিই শুধু ভালোবাসা রাখতে গিয়ে ছড়িয়ে ফেললে চতুর্দিকে অসাবধানে ভালোবাসা ছড়িয়ে ফেললে চতুর্দিকে…- রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

যে প্রেমিক সাহস-মাতঙ্গপরি চড়ি সহিষ্ণুতা দৃঢ়বর্মে সর্বাঙ্গ আবরি, নির্ভয়ে প্রবেশে প্রেম-বিপিন মাঝার, নিরাশা-কন্টক নাহি ফুটে দেহে তার; বিরহ-শার্দুল নারে গ্রাসিবারে তায়, প্রিয়-প্রেম-সুখ-মৃগ দরিতে সে পায়- কৃষ্ণচন্দ্র মজুমদার

বুকের মধ্যে সুগন্ধি রুমাল রেখে বরুনা বলেছিল, যেদিন আমায় সত্যিকারের ভালোবাসবে সেদিন আমার বুকেও এ-রকম আতরের গন্ধ হবে!- সুনীল গঙ্গোপাধ্যায়

আবার যখনই দেখা হবে, আমি প্রথম সুযোগেই বলে দেব স্ট্রেটকাটঃ ‘ভালোবাসি’। এরকম সত্য-ভাষণে যদি কেঁপে ওঠে, অথবা ঠোঁটের কাছে উচ্চারিত শব্দ থেমে যায়, আমি নখাগ্রে দেখাবো প্রেম, ভালোবাসা, বক্ষ চিরে তোমার প্রতিমা। দেয়ালে টাঙ্গানো কোন প্রথাসিদ্ধ দেবীচিত্র নয়, রক্তের ফ্রেমে বাঁধা হৃদয়ের কাচে দেখবে নিজের মুখে ভালোবাসা ছায়া ফেলিয়াছে- নির্মলেন্দু গুণ

তোমাকে ভুলতে চেয়ে তাই আরো বেশি ভালোবেসে ফেলি, তোমাকে ঠেলতে গিয়ে দূরে আরো কাছে টেনে নেই যতোই তোমার কাছ থেকে আমি দূরে যেতে চাই ততো মিশে যাই নিঃশ্বাসে প্রশ্বাসে- মহাদেব সাহা

আমাকে উস্টা মেরে দিব্যি যাচ্ছো চলে, দেখি দেখি বাঁ পায়ের চারু নখে চোট লাগেনি তো; ইস্‌! করছো কি? বসো না লক্ষ্মীটি, ক্ষমার রুমালে মুছে সজীব ক্ষতেই এন্টিসেপটিক দুটো চুমু দিয়ে দেই- হেলাল হাফিজ

ভালোবাসা মানে, শেষ হয়ে যাওয়া কথার পরেও মুখোমুখি বসে থাকা- রফিক আজাদ

আমর দু’জন দেখি ব’সে ব’সে আকাশ কত না নীল, ছোট পাখি আরো ছোট হ’য়ে যায়- আকাশের মুখে তিল সারাদিন গোলা, সূর্য লুকালো জলের তলার ঘরে, সোনা হ’য়ে জ্বলে পদ্মার জল কালো হ’লো তার পরে- বুদ্ধদেব বসু

কোনদিন, আচমকা একদিন ভালোবাসা এসে যদি হুট করে বলে বসে, "চলো", যেদিকে দু'চোখ যায় চলে যাই, যাবে?- হেলাল হাফিজ

হাসো ঐ বোকা ছেলেটিকে নিয়ে যে তোমাকে ভালবেসে অসহায়- পাবলো নেরুদা

আমরা হেঁটেছি যারা নির্জন খড়ের মাঠে পউষ সন্ধ্যায়, দেখেছি মাঠের পারে নরম নদীর নারী ছড়াতেছে ফুল কুয়াশার কবেকার পাড়াগার মেয়েদের মতো যেন হায় তারা সব আমরা দেখেছি যারা অন্ধকারে আকন্দ ধুন্দুল জোনাকিতে ভরে, গেছে; যে মাঠে ফসল নাই তাহার শিয়রে চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে- জীবনানন্দ দাশ

পোড়ামুখী, দু চোক্ষের বিষ, ফের তুই প্রেমে পড়েছিস!!!- জয় গোস্বামী
নেট থেকে সংগৃহীত সূত্র- bani

14 February Valentine day  
সাবধান ঃ বোনরা----
১৪ই ফেব্রুয়ারী  ভালোবাসা দিবসে, অতিরিক্ত ভালোবাসা খেয়ে, বদহজম হয়ে বমিবমি ভাব যেন না হয়। বেশী তিড়িং বিডিং করবেনা। মনে রাখবে, ১৫ ফেব্রুয়ারি-স্ল্যাপ ডে (চড় মারার দিবস) 15 february slap day.  

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...