স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

অহংকার না করাই ভালো- অহংকার পতনের মূল

নিজেকে শ্রেষ্ঠ মনে করা এবং অপরকে ক্ষুদ্র বলে বিবেচনা করা। অন্যের ভালো সহ্য করতে না পারা। মনে অনেক হিংসা আর ঈর্ষা থাকে। সর্বপ্রথম আল্লাহতায়ালা ও তাঁর সৃষ্টির ওপর যে অহংকার করেছিল সে হচ্ছে, অভিশপ্ত ইবলিস। তাই অহংকার ইবলিসি চরিত্র।


টাইটানিক যিনি বানিয়েছিলেন, তাকে প্রশ্ন করা হয়েছিলো জাহাজটা কতটুকু নিরাপদ? উত্তরে তিনি পরিহাসের সুরে বলেছিলেনঃ "এমন কি খোদাও এটাকে ডুবাতে পারবেন না"। পরের ইতিহাস সবাই জানে।


ব্রাজিলের প্রেসিডেন্ট প্রার্থী টেনক্রেডো নেভেস নির্বাচনী প্রচারণার সময় বলেছিলেনঃ "আমার দলের জন্য পাঁচ লাখ ভোট নিশ্চিত। এমন কি খোদাও তো আমাকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে পারবেন না"।নেভেস ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন ঠিকই। কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং প্রেসিডেন্ট হওয়ার ঠিক একদিন আগে মারা যান।

ব্রাজিলিয়ান কবি-গায়ক এগনোর মিরান্ডা কাজুজা এক বার শো করার
সময় সিগারেটে সুখটান দিয়ে বাতাসে ধোঁয়া ছেড়ে বলেছিলেনঃ "খোদা এটা তোমার জন্য"। কাজুজা বত্রিশ বছর বয়সে ফুসফুস ক্যান্সারে ভয়ংকর ও বিভৎস অবস্থায় মারা যান। 

কি বুঝা গেল? আল্লাহর মাইর দুনিয়ার বাইর বলে একটা কথা আছে। মানুষ জাতির অহংকার মানায় না, আল্লাহ পছন্দ করে না। আসুন অহংকার, অহংকারকে মন থেকে ঝেড়ে ফেলে দিই।

অহংকার নিয়ে আল- হাদিসঃ 
সে অস্বীকৃতি জানাল এবং অহংকার করল। আর সে ছিল কাফেরদের অন্তর্ভুক্ত। -সূরা বাকারা (২) : ৩৪

এই হল প্রথম অহংকারের ইতিহাস। কুরআনে কারীমে বর্ণিত প্রথম পাপের বিবরণ। এ পাপের দরুণ শয়তান অভিশপ্ত হল, জান্নাত থেকে বিতাড়িত হল, মানুষের শত্রুতার ঘোষণা দিয়ে পৃথিবীতে এল। কত শক্ত শপথ সেদিন সে করেছিল-সে বলল, আপনি যেহেতু আমাকে পথচ্যুত করেছেন তাই আমি অবশ্যই তাদের জন্যে আপনার সরল পথে বসে থাকব। এরপর আমি অবশ্যই তাদের কাছে আসব তাদের সামনের দিক থেকে, তাদের পেছন থেকে, তাদের ডান দিক থেকে এবং তাদের বাম দিক থেকে। আর আপনি তাদের অধিকাংশকেই কৃতজ্ঞ পাবেন না। -সূরা আ‘রাফ (৭) : ১৬-১৭ 

অহংকারীর জানা উচিত যে, সে যতই বড় হোক না কেন- পাহাড় সমান তো আর হতে পারবে না; জমিন ছিদ্র করে তো বেরিয়ে যেতে পারবে না! যেমনটি আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে ইরশাদ করেছেন, ‘অহংকারবশে তুমি মানুষকে অবজ্ঞা করো না এবং পৃথিবীতে গর্বভরে পদচারণ করো না। নিশ্চয় আল্লাহ কোনো দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না। পদচারণায় মধ্যবর্তিতা অবলম্বন করো এবং কণ্ঠস্বর নীচু করো। নিঃসন্দেহে গাধার স্বরই সর্বাপেক্ষা অপ্রীতিকর। ’-সূরা লোকমান : ১৭-১৮


‘বড়ত্ব আমার চাদর এবং মহানত্ব আমার ইযার (লুঙ্গি)। কেউ যদি এ দুইটির কোনো একটির ব্যাপারে আমার সঙ্গে ঝগড়ায় লিপ্ত হয় তবে আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করব।’ (মুসলিম, মিশকাত)

‘যার অন্তরে এক যাররা (অণু) পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করতে পারবে না।’ (মুসলিম, মিশকাত)

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...