স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

জেনে নিন- পড়িবারের প্রথম সন্তানের বুদ্ধি বেশি হয় কেন?!

Image result for প্রথম সন্তানের বুদ্ধি বেশি হয়!

পড়িবারের প্রথম সন্তানের বুদ্ধি বেশি হয় কেন?! 

শৈশবে বাবা-মায়ের কাছ থেকে বাড়তি মনোযোগ ও মানসিক উদ্দীপনা পাওয়ার কারণে পরিবারের প্রথম সন্তানের বুদ্ধিমত্তা পরের সন্তানগুলোর চেয়ে বেশি হয়। নতুন এক গবেষণা প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।


বৃহস্পতিবার ব্রিটিশ অনলাইন পত্রিকা দ্য ইনডিপেনডেন্ট-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দেখেছেন, পরিবারের প্রথম শিশুরা বুদ্ধিমত্তার পরীক্ষায় বেশি নম্বর পেয়েছে। সিডনি বিশ্ববিদ্যালয়ের একটি দলের সহযোগিতায় ওই গবেষণা করা হয়।

গবেষণাটি চালানো হয় পাঁচ হাজার শিশুর ওপর। প্রতি দুই বছর পর ওই শিশুদের পরীক্ষা নেওয়া হয়। পরে পরীক্ষার ফল বিশ্লেষণ করে গবেষকেরা ওই সিদ্ধান্তে পৌঁছান।

গবেষকেরা বাবা-মায়ের আচরণের সঙ্গে পরীক্ষার ওই ফল বিশ্লেষণ করেন। তাঁরা দেখেন, প্রথম সন্তানকে বাবা-মায়েরা বেশি মানসিক উদ্দীপনা দিয়ে থাকেন। এর ফলে প্রথমে জন্ম নেওয়া শিশুরা বুদ্ধিমত্তার পরীক্ষায়ও ভালো করেছে।

এই গবেষণা প্রতিবেদনটি হিউম্যান রিসোর্সেস সাময়িকীতে প্রকাশিত হয়েছে। হিউম্যান রিসোর্সেস ১৪ বছর বয়স পর্যন্ত শিশুদের মানসিক অগ্রগতি নিয়ে কাজ করে থাকে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সব শিশুরাই বাবা-মায়ের কাছ থেকে সমান ভালোবাসা পেলেও পরিবারের ছোট সন্তানদের সঙ্গে মস্তিষ্কের উদ্দীপনা ঘটায়—এমন কর্মকাণ্ডে বাবা-মায়েরা কম সময় দিয়ে থাকেন।

লিঙ্ক সুত্রঃ প্রথম সন্তানের বুদ্ধি বেশি হয়! (প্রথম আলো)  

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...