স্বাগতম

সবার জন্য উন্মুক্ত পেইজ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। *** শিক্ষার কোন বয়স নাই, জানার কোন শেষ নাই। *** বিঃদ্র ( যে সকল ব্লগ বা ওয়েবসাইট এর লেখা কোন অনুমতি ছাড়া কপি করে এখানে পোষ্ট করেছি, যদি কারো কোনো অভিযোগ থাকে দয়া করে জানাবেন। E-mail: nchafa10@gmail.com, ভালো লাগলে আবার আসবেন।***ধন্যবাদ***

ভুল বিশ্বাসে অন্যকে সন্দেহ? মানসিক রোগ।

সিজোফ্রেনিয়া একটি দীর্ঘমেয়াদি মানসিক রোগ। সাধারণত ১৬ থেকে ২৫ বছর বয়সের মধ্যে সিজোফ্রেনিয়ার লক্ষণগুলো প্রকাশ পায়। এতে আক্রান্ত ব্যক্তির মধ্যে চিন্তা ও আচরণের অস্বাভাবিকতা দেখা যায়। কারও এ ধরনের রোগ হচ্ছে কি না, তা বুঝতে কিছু লক্ষণ খেয়াল করতে হবে:
* তারা বিশ্বাস করে, তাদের চিন্তা সবাই জেনে যাচ্ছে, কিংবা মনের মধ্যে অন্য কারও চিন্তা অনুপ্রবেশ করছে।
* হ্যালুসিনেশন: অনুপস্থিত ব্যক্তির কথা শোনা, সামনে কিছু নেই অথচ কিছু দেখা এবং গায়ে কিছুর স্পর্শ অনুভব করা। সে বিশ্বাস করে, এক বা একাধিক ব্যক্তি তাকে নিয়ে, তার সম্পর্কে বিভিন্ন কথা বলে।

* অহেতুক সন্দেহ ও ভ্রান্ত বিশ্বাস (ডিল্যুশন): ভুল বিশ্বাসের কারণে অন্যদের সন্দেহ করা, যেন সবাই তার ক্ষতি করবে।
* কখনো কখনো বিশ্বাস করে—তার চিন্তা, আচরণ—কোনো কিছুই তার নিজের নয়। বাইরের কোনো শক্তি তাকে নিয়ন্ত্রণ করছে।
* অন্যের সঙ্গে কথা বলতে চায় না, নিজের ভেতর গুটিয়ে থাকে। কথায় ও আচরণে অস্বাভাবিকতা, অসংলগ্নতা; কোনো কারণ ছাড়াই উত্তেজিত হয়ে ওঠা।
* অনেক সময় একা একা কথা বলা কিংবা একা একা কোনো কারণ ছাড়াই হাসি-কান্না, ঘুমের সমস্যা।
* কোনো মানসিক সমস্যা আছে, এটা রোগী সাধারণত স্বীকারই করতে চায় না।
এই রোগের চিকিৎসা দীর্ঘমেয়াদি। চিকিৎসায় অ্যান্টিসাইকোটিক-জাতীয় ওষুধ পর্যাপ্ত মেয়াদ ও পরিমিত মাত্রায় প্রয়োগ করা হয়। দীর্ঘদিন ওষুধ সেবনের পাশাপাশি পারিবারিক সহযোগিতা, সামাজিক সমর্থন ও পুনর্বাসনের প্রয়োজন হয়। ওষুধ মাঝপথে ছেড়ে দেওয়া কিংবা অনিয়মিতভাবে ব্যবহার করা চলবে না। নিয়মিত পর্যবেক্ষণেরও প্রয়োজন আছে। সিজোফ্রেনিয়ার রোগীরা নিজের ভালোমন্দ বুঝতে অক্ষম বলে চিকিৎসায় পরিবার ও স্বজনদের ভূমিকা অনেক। ধৈর্য ধরে চিকিৎসা চালিয়ে যেতে হবে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট
সংগৃহীত।
লিংক সুত্র- (প্রথম আলো) ভুল বিশ্বাসে অন্যকে সন্দেহ? 

ফেসবুক পেইজে লাইক দিয়ে একটিভ থাকুন

১লা মে দিবস / শ্রমিকের অধিকার আদায়ের দিন

১লা মে দিবসের ছবি ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। ১লা মে মহান মে দিবস। ১লা মে বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ স...